তথ্য অধিকার আইন তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে : মো: রফিকুজ্জামান

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালায় জাতীয় তথ্য কমিশনের সচিব মো: রফিকুজ্জামান
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালায় জাতীয় তথ্য কমিশনের সচিব মো: রফিকুজ্জামান
তথ্য অধিকার আইন তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে উল্লেখ করে জাতীয় তথ্য কমিশনের সচিব মো: রফিকুজ্জামান বলেন,তথ্য অধিকার আইন সোনার বাংলা গড়ার নতুন দুয়ার খুলে দিয়েছে। জনগণের তথ্য পাওয়া বা জানার অধিকার সংবিধান স্বীকৃত বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, জনগণের ক্ষমতায়ন এবং প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে স্বত:স্ফুর্ত তথ্য প্রকাশ একটি গুরুত্বপূর্ন মাধ্যম। শনিবার খাগড়াছড়ির মাটিরাঙ্গায় উপজেলা পর্যায়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান‘র সভাপতিত্বে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত দিনব্যাপী এ কর্মশালায় জাতীয় তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) মো: মহিবুল হোসেইন (যুগ্মসচিব) বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তথ্য অধিকার একটি রাষ্ট্রের সুশাসনের মূলভিত্তি উল্লেখ করে জাতীয় তথ্য কমিশনের সচিব মো: রফিকুজ্জামান বলেন, জাতিসংঘের মানবাধিকার সনদ অনুযায়ী তথ্য জানার অধিকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বাংলাদেশের সংবিধানেও প্রত্যেক নাগরিকের চিন্তা বিবেক, বাক ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকার নিশ্চিত করা হয়েছে।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান প্রত্যেকটি সরকারী-বেসরকারী দপ্তর ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে একজন করে তথ্য কর্মকর্তা নিয়োগ দিয়ে জনগনের তথ্যপ্রাপ্তি নিশ্চিত করাসহ সর্বক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার আহবান জানান।

তথ্য অধিকার আইনের পটভূমি, মানবাধিকার, সুশাসন ও তথ্য অধিকার আইন, তথ্যের ধরনসহ তথ্য অধিকার আইন সম্পর্কে দিনব্যাপী এ কর্মশালায় মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগীয় প্রধান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক, এনজিও কর্মী ও ইউনিয়ন পরিষদ সচিবগণ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।