তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে অযৌক্তিক লাইসেন্স গ্রহণের উদ্বেগ প্রকাশ

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (২০১৩ সনে সংশোধিত) প্রস্তাবিত নতুন আইনে অযৌক্তিক লাইসেন্স গ্রহণের উদ্বেগ জানিয়ে তা প্রত্যাহারে দাবি জানিয়েছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) রাঙামাটি জেলা শাখা। আজ রোববার (৩১জুলাই) সকালে রাঙামাটি চেম্বার অব কমার্স এর ভবনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান নাসিব।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি চেম্বার অব কমার্স এর সভাপতি মো. আব্দুল ওয়াদুদ।
নাসিব এর রাঙামাটি জেলা শাখার সভাপতি বিপ্লব চাকমার সভাপতিত্বে এসময় সহ-সভাপতি ওমর ফারুকসহ সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন,স্বাস্থ্য মন্ত্রণালয় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার অধিকতর সংশোধনায়নের লক্ষ্যে প্রস্তুতকৃত খসড়ায় প্রণয়ন করার সময় ক্ষুদ্র ব্যবসায়ীদের ভবিষ্যৎ সম্পর্কিত এরকম গুরুত্বপূর্ণ একটি আইন প্রণয়নের কাজে সংশ্লিষ্ট অংশীজন হিসেবে আমাদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। সেই সাথে সংশোধনায়নের লক্ষ্যে প্রস্তুতকৃত খসড়ায় বেশ কিছু ধারা অন্তর্ভুক্ত করা হয়েছে যা নিন্ম আয়ের খুচরা বিক্রেতা জনগোষ্ঠির দৈনন্দিন জীবিকা নির্বাহের জন্য হুমকি স্বরূপ।

বক্তারা আরও বলেন, করোনার ধাক্কা কাটিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা যখন জীবনমান ভাল হচ্ছে তখনি অযৌক্তিক আইন ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসায়ীক কার্যকলাপে আরও বেশি অস্থিতিশীল ও অনিশ্চিত করে তোলবে। তাই ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা করে তাদের পক্ষ থেকে এইরকম অবাস্তব আইন প্রণয়ন না করার জন্য স্বাস্থ্যমন্ত্রীর প্রতি অনুরোধ জানান তারা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।