তিন পার্বত্য জেলায় ভ্রমণ না করার পরামর্শ

বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়িসহ ৩ পার্বত্য জেলায় ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (১৪ জুলাই) আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন এ পরামর্শ দেন। ম্যালেরিয়া ও ডেঙ্গু রোগের প্রকোপ বাড়তে থাকায় এ পরামর্শ দেন তিনি।

বিধি-নিষেধ শিথিল করা হলেই সবাই বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও কক্সবাজারে ভ্রমণে যান উল্লেখ করে তিনি বলেন, “এগুলো ম্যালেরিয়াপ্রবণ এলাকা। বৃষ্টি ও বৃষ্টি পরবর্তী সময়ে এসব জায়গায় ম্যালেরিয়া ও ডেঙ্গুর প্রকোপ বেশি থাকবে। তাই আমাদের অনুরোধ থাকবে, ভ্রমণের চিন্তা করলে এই জায়গাগুলো বাদ দিলে ভালো হবে।”

ওই সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, বাংলাদেশের ৯০ থেকে ৯৫% ম্যালেরিয়ার সংক্রমণ বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে হয়ে থাকে।

গত ২৪ ঘণ্টায় প্রায় ৪৮ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। শুধু জুলাই মাসেই ৪৭৪ জন আক্রান্ত হয়েছেন জানিয়ে ডেঙ্গুর বিষয়ে সর্তক করে দেন তিনি।

তিনি বলেন, “পুরো ঢাকার কথা চিন্তা করলে অনেকেই ইতোমধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন। কারও কারও শারীরিক অবস্থা আইসিইউতে যাওয়ার মতো হয়েছে। সেই জন্য আমাদের খেয়াল করতে হবে, কীভাবে আমরা এটা প্রতিরোধ করবো। ডেঙ্গু রোগী করোনায় আক্রান্ত হলে তাদের শারীরিক অবস্থা খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।’

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।