“ত্রিরত্নের ছায়ায় আশ্রয় নিন’’- উ চ হ্লা ভান্তের শেষ স্ট্যাটাস

করোনা ভাইরাসের সংক্রমণে বিশ্ব নেতাদের অসাহায়ত্বের ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজস্ব প্রোফাইলে ভক্তদের উদ্দেশ্যে শেষ স্ট্যাটাস দিয়েছিলেন খিয়ং ওয়া কিয়ং এর বিহারের অধ্যক্ষ ও বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞঞাজোত মহাথেরো (উ চ হ্লা ভান্তে)। ওই স্ট্যাটাসে তিনি ত্রিরত্ন ছায়ায় আশ্রয় নেওয়ার কথা বলেছিলেন ভক্তদের ।

গত বুধবার (৮ এপ্রিল) রাত ১০ টা ৫৮ মিনেটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজস্ব প্রোফাইলে ভক্তদের উদ্দেশ্যে শেষ স্ট্যাটাসটি নিচে হবুহু তুলে ধরা হলো-

“করোনা ভাইরাসের COVID-19 এর কাছে শক্তিধর দেশসমুহসহ সারা মানব বিশ্ব পরাজিত ও ভীতসন্ত্রস্ত। তাই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের শক্তিধর রাষ্ট্রপ্রধানগণও অসহায়ত্ব প্রকাশ করে উপরওয়ালার উপরই ছেড়ে দিয়েছেন।

অতীতেও বৈশালীতে তেমন “কপ্পান্তরায়” ভয় উৎপন্ন হয়ে উপায়ান্তর না দেখলে বৈশাখীর লিচ্ছবীগণ ভগবান বুদ্ধের শরণাগত হয়েছিলেন। এভাবে ত্রিরত্নের গুণে বৈশালীর লিচ্ছবীগণ রোগান্তর কপ্প; দুব্ভিক্খন্তর কপ্প; অমনুস্স ভয় থেকে পরিত্রাণ লাভ করেছিলেন।
তাই আমি আবার পরামর্শ দান করতে চাই বিশ্ববাসীকে-“ত্রিরত্নের ছায়ায় আশ্রয় নিন”।
তাই বলা হয়েছে -“Where the Science ends, Buddhism starts.”

আজ সোমবার সকালে (১৩ এপ্রিল) চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তার লাইফ সাপোর্ট খুলে ফেলা হয় । তিনি আর নেই বলে পাহাড়বার্তা’কে ফোনে জানিয়েছেন চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে অবস্থানরত বান্দরবান পরিবার পরিকল্পণা বিভাগের উপ-পরিচালক ডা: অং চালু ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।