থানচিতে এখনও অধিকাংশ মা ও শিশু পুষ্টিহীনতা ভুগছে

পাহাড়ে বেশিরভাগ ক্ষুদ্র নৃ গোষ্ঠী নারী ও শিশুরা এখনও পুষ্টিহীনতায় ভুগছে ।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকাল ১০টা উপজেলা পরিষদে মিলনায়তনের সমন্বিত পুষ্টি কর্মপরিকল্পনা জুলাই ২০১৯ হতে জুন ২০২০ অর্থবছরের প্রণয়নের দিন ব্যাপী কর্মশালায় বক্তারা উপরোক্ত কথা বলেন ।

স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাস বাংলাদেশ এর থানচি উপজেলা লিন প্রকল্পের আয়োজনে উপজেলা প্রশাসনের ১৭টি সরকারি অধিদপ্তরে কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক ও সাংবাদিকদের অংশগ্রহনের কারিতাসের লিডারশিপ টু এনসিউর এডিকোয়েট নিউট্রিশন (লিন) প্রকল্প আওতায় সম্মন্বিত পুষ্টি কর্মপরিকল্পনা জুলাই ২০১৯ হতে জুন ২০২০ অর্থবছরের প্রনয়নের দিন ব্যাপী কর্মশালা আয়োজন করেন ।

পুষ্টিকর খাদ্য উৎপাদন, কার্যকর গর্ভনেন্স ব্যবস্থাকে সক্রিয়, শক্তিশালীকরন ও ব্যবহার উপযোগীকরণ এবং কমিউনিটি পর্যায়ের পুষ্টি সংবেদনশীল সচেতনতা, চাহিদা এবং আচরনগত পরিবর্তন বৃদ্ধি করণসহ জলবায়ু স্মার্ট ভ্যালু চেইনের প্রসার ঘটানো হলে পুষ্টিহীনতা থেকে মুক্ত করার সম্ভব হবে বলে বক্তাদের অভিমত ব্যক্ত করেছেন ।

কর্মশালা শুভ উদ্ভোধন করেন থানচি উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আরিফুল হক মৃদুল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, করিতাস লিন প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর লাপ্রাড ত্রিপুরা, ফেসিলিটেটর নিউট্রিশন এন ওয়াশ রুবেন ত্রিপুরা প্রমূখ উপস্থিত ছিলেন ।

স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাস বাংলাদেশ লিডারশিপ টু এনসিউর এডিকোয়েট নিউট্রিশন (লিন) প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর লাপ্রাড ত্রিপুরা সাংবাদিকদের জানান,লিন প্রকল্পটি ২০১৮ হতে ২০২৩ পর্যন্ত থানচি উপজেলা ৪টি ইউনিয়নের মাতৃত্ব ও শিশু পুষ্টির উন্নয়নে অবদান রাখার জন্য কাজ করে যাবে ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।