থানচিতে পাহাড়ের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালী করনে প্রশিক্ষণ

পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুরের প্রচেষ্টা আর অর্থায়নে প্রথমবারের মতো বান্দরবানে থানচি সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনের পার্বত্য চট্টগ্রামে প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালী করনে মামলা ব্যবস্থাপনা ও নথি সংরক্ষন বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

বলিপাড়া নারী কল্যান সমিতি (বিএনকেএস) আয়োজনে গতকাল ১৪ সেপ্টেম্বর আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০ টা প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্ভোধন করেন থানচি সদর ইউপি চেয়ারম্যান মাংসার ম্রো।

পার্বত্য চট্টগ্রামের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরন প্রকল্প (এভিসিবি পার্ট-২) এর আওতায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও ইউএনডিপি-এসআইডি-সিএইচটি অর্থায়নের প্রশিক্ষণে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি জেলা প্রতিনিধি ম্যাম্যানু মারমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা ( অনুপম), আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সিমন হেডম্যান, বিএনকেএস এর ম্যানেজমেন্ট সদস্য ও প্রকল্প সমন্বয়ক উবানু মারমা, প্যারামেডিক উবাথোয়াই মারমা,ট্রেনিং সহায়ক পারমিতা চাকমা, মাঠ সহায়ক নুশৈমে মারমা প্রমূখ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের পাওয়ার পয়েন্ট স্লাইডস উপস্থাপনাসহ প্রশিক্ষনে থানচি সদর ইউনিয়ন এলাকা ৩০ জন পাড়ার প্রধানরা প্রশিক্ষনে অংশ নেন।

স্বাধীনতা ৫১ বছরে ও অস্বচ্ছল দুর্বল পার্বত্য চট্টগ্রামে পাহাড়ীদের বিচারিক কার্যক্রম প্রথাগত বিচার ব্যবস্থা নথি সংরক্ষন খুবই জরুরী। সুতারাং এ প্রশিক্ষণের মধ্য দিয়ে শক্তিশালী একটি বিচারিক ব্যবস্থা ও মামলা নথি সংরক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বক্তারা উপরোক্ত কথা বলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।