থানচিতে বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ প্রদান

বান্দরবানের থানচি উপজেলার ২নং তিন্দু ইউনিয়নের মাংলুন খুমী হেডম্যান পাড়া ছেলেমেয়েদের শিক্ষা উপকরণ প্রদান করেন একশন এইড বাংলাদেশ
বান্দরবানের থানচি উপজেলার ২নং তিন্দু ইউনিয়নের মাংলুন খুমী হেডম্যান পাড়া ছেলেমেয়েদের শিক্ষা উপকরণ প্রদান করেন একশন এইড বাংলাদেশ। কোমলমতি শিশুদের উপকরণ প্রদান করেন বান্দরবান জেলা পরিষদের সদস্য থোয়াইহ্লামং মারমা ও অন্যান্যরা ।
পাড়াবাসীদের সাথে কতা বলে জানা যায় , ৩৬৭ নং তিন্দু মৌজা হেডম্যান মাংলুন খুমী নেতৃত্বে ১৯৫৭ সালে পাড়াটি স্থাপিত হয় । স্থাপিত হতে রেংতেলং খুমী পাড়ার প্রধান (কারবারী) হিসেবে দীর্ঘদিন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছে । ২০০২ সালে দাতা সংস্থা গণস্বাস্থ্য শিক্ষা প্রকল্পের আওতা আনা হলে একটি গণ স্বাস্থ্য স্কুল সৃষ্টি হয় । ২০১০ সালে গণস্বস্থ্য শিক্ষা প্রকল্পটির ফান্ড বন্ধ হলে নিরুপায় হয়ে জনপ্রতিনিধিদের কাছে গেলে কোন প্রকার সুরহা না পেয়ে ২০১৫ সালে একশন এইড বাংলাদেশ এর কন্ট্রিন ডিরেক্টরকে বিষয়টি জানালে স্থানীয় এনজিও সংস্থা বলিপাড়া নারী কল্যাণ সমিতি ( বিএনকেএস) এর মাধ্যমে প্রাক প্রাথমিক স্কুলটি স্থাপন করেন ।
পাড়া প্রধান রেংতেলং খুমী আরো জানান, গণস্বাস্থ্য এর পরিচালনায় স্কুলটি চলাকালীন সময়ের তার ছেলেসহ পাড়ায় ১০/১২জন ছেলে মেয়ে ঢাকা নটরডেম কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভালো ফলাফলের অধ্যায়ন করা সুযোগ পেয়েছে । বর্তমানে তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত অবস্থা
জেলা পরিষদের সদস্য থোয়াইহ্লামং মারমা বলেন, অত্র পাড়া শিক্ষা প্রতিষ্ঠানটি আমার রক্তের সম্পর্ক ছিল এই বিদ্যালয়টিকে সরকারি করনে আমি প্রাণপন চেষ্টা চালিয়ে যাবো । যতদিন পর্যন্ত সরকারিভাবে সহযোগীতা পাওয়া যাবেনা, ততদিন পর্যন্ত বিএনকেএস সংস্থাকে পরিচালনা করে যাওয়ার আহবান জানান।
সভা শেষে কোমলমতি শিক্ষার্থীদের হারমোনিয়াম ১টি,তবলা ২টি,ঝুনঝুনি ১টি,সাউন্ট সিষ্টেম ১টি, শিক্ষা উপকরণ হিসেবে ব্ল্যাক বোর্ড ১টি বই খাতা কলম ইত্যাদি বিনামূল্যে বিতরন করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।