থানচিতে বন্যা ও ভূমিধসের ক্ষতিগ্রস্ত ৭শত পরিবারকে সহায়তা প্রদান

NewsDetails_01

থানচিতে বন্যা ও ভূমিধসের ক্ষতিগ্রস্ত পরিবার পেল মানবিক সহায়তা
বর্তমান সরকার ও উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা দুর্যোগ মোকাবেলায় সব সময় প্রস্তুত রয়েছে এবং ক্ষতিগ্রস্তদের বিভিন্ন সহায়তা প্রদান করছে। যে কোন দুর্যোগের সময় সরকারের সতর্ক বার্তা মেনে চলা এবং আশ্রয় কেন্দ্রে চলে আসার আহবান জানান। ভারী বর্ষণ টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমি ধসে পাহাড় ধসসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত ৭ শত পরিবারকে শর্তহীণ নগদ অর্থ প্রদানের সময় উপরোক্ত বক্তব্য রাখেন অতিথিরা।
বান্দরবানে থানচি উপজেলা ৩ ইউনিয়নের ৭ শত পরিবার পেল শর্তহীণ নগদ অর্থ সহায়তা প্রদান ও বিতরন আজ মঙ্গলবার ৩০ জুলাই দুপরে থানচি সদর ও বলিপাড়া ইউনিয়ন পরিষদে পৃথক ভাবে অনুষ্ঠিত হয়।
এসময় প্রতি পরিবারকে ৫ হাজার ৫শত টাকা ছাড়াও প্রতিবন্ধি পরিবার হিসেবে চিহিৃত ১ শত পরিবারকে ৬ হাজার ৫শত টাকা করে সর্বমোট ৩৯ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে ।
জাতীয় বেসরকারি সংস্থা কারিতাস বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চল, স্থানীয় এনজিও সংস্থা তৈমু ও ইউএসএআইডি অর্থায়নের পার্বত্য চট্টগ্রামে পরিচালিত স্যাপলিং প্রকল্পের আওতায়, বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত মাঝে সাড়াদান কর্মসূচী আওতায় এই সহায়তা দেয়া হচ্ছে।
থানচি সদর ও বলিপাড়া ইউনিয়নের পৃথক ভাবে মানবিক সহায়তা প্রদানের সময় উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা,প্রধান অতিথি, মহিলা ভাইস চেয়ারম্যান নুমে প্রু মারমা, বলিপাড়া ৩৮ ব্যাটালিয়ানে উপ-অধিনায়ক মেজ্বর মোঃ জাহাঙ্গির আলম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি অনুপম মারমা, থানচি সদর ইউপি চেয়ারম্যান মাংসার ম্রো, বলিপাড়া ইউপি চেয়ারম্যান জিয়াঅং মারমা, যুব উন্নয়নের ক্রেডিট সুপারভাইজার সেলিম রেজা, ওয়ার্ড মেম্বার চাইসিংউ মারমা,মংসিংহাই মারমা, জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাসের প্রোগ্রাম অফিসার রুপনা দাশ, ম্যানেজার চয়ন মারমা, স্যাপলিং প্রকল্পের ডিআরআর এন্ড ওয়াজ অফিসার অংক্যজ মারমা, সিল্ক অফিসার উদুল চাকমা, এসজিও সংস্থা তৈমু এর ম্যানেজার ষ্টিফ ত্রিপুরা প্রমূখ উপস্থিত ছিলেন ।
আয়োজকরা জানান, চলতি জুন মাসের ৬ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত টানা ১০দিন বর্ষনের ফলে আকস্মিক বন্যা ভূমিধস বান্দরবান জেলা ৬টি উপজেলায় প্রায় দেড় লক্ষাধিক মানুষ ও পরিবার ক্ষতিগ্রস্ত হয়। জেলার থানচি, রুমা, রোয়াংছড়ি উপজেলার ৯টি ইউনিয়নের মোট ২ লক্ষ ১শত পরিবারকে শর্তহীণ নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।

আরও পড়ুন