থানচিতে সড়ক নয়, যেন মরণ ফাঁদ

সরকারি রেষ্ট হাউজের সড়ক
বান্দরবান জেলা পরিষদে নিয়ন্ত্রাধীণ সরকারি রেষ্ট হাউজের সড়কটি মরণ ফাঁদে পরিনত হয়েছে। ফলে রেষ্ট হাউজে আসা পর্যটকরা পড়েছে চরম ভোগান্তিতে।
স্থানীয় সূত্রে জানা গেছে, পাকা সড়কের রড উঠে বড় বড় গর্ত আর ময়লা অবর্জনার স্তুপ পরিনত হয়েছে। উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা গত ১০ বছর ধরে সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি। দৈনিক শতশত পর্যটকবাহী হালকা যানবাহন, মোটর সাইকেল ও সাধারণ মানুষ যাতায়াতের এক মাত্র সড়ক এটি হলেও দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে সড়কটি অভিবাবকহীণ পড়ে রয়েছে ।
জানা যায়,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) এডিপি প্রকল্পের অর্থায়নের নিন্মমানের নির্মাণ সামগ্রী দিয়ে আর সি সি রাস্তা নির্মাণ করেছিল। ঐ সড়ক দিয়ে সরকারী রেষ্ট হাউজ ছাড়াও থানচি কুটির পর্যটন মোটেল, স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাসের প্রকল্প অফিসসহ কয়েকটি এনজিও কার্যালয় ও আবাসিক এলাকা হিসেবে পরিচিত রয়েছে। সড়কের প্রতিদিন ৫ শতাধিক পর্যটকসহ সাধারণ লোক যাতায়াত করেন।
আবাসিক এলাকায় বসবাসরত ইউপি মেম্বার জন ত্রিপুরা বলেন, রাস্তায় রড প্লাস্টার সম্পূর্ণ উঠে গেছে, বর্ষায় মোটর সাইকেল দুর্ঘটনা কয়েকজন লোকের গুরুত্ব আহত হয়েছে। আমরা উপজেলা প্রশাসনকে বলার পর কয়েকটি বালির চটের বস্তা দিয়েছিল তাও পানিতে ভাসিয়ে নিয়ে গেছে।
থানচি কুটির মোটেলের কর্নধার ও মহিলা বিষয়ক কার্যালয়ে অফিস সহকারী মোহাম্মদ ইমরান হোসেন বলেন, কাঁধা মাটির সাথে পিছলে পড়ে লোহার সাথে লেগে দুর্ঘটনার স্বীকার হয়েছে অনেকে। প্রতিদিন কয়েকজন পর্যটক পা পিছলে পড়ে যায়, এই রাস্তাটির কারনে পর্যটক খুবই কম আসে, এই সড়কের সংস্কার জরুরী।
সাবেক উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা বলেন, গেল বছরে এডিপি আওতায় প্রকল্প নিতে চাইলে ও বরাদ্ধ স্বল্পলতার কারনে কাজ করতে পারিনি।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।