থানচি স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪ জনের পদ শূন্য

বান্দরবানে থানচি উপজেলার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকসহ বিভিন্ন পদে ২৪টি পদ শূন্য রয়েছে দির্ঘদিন ধরে। ফলে কোভিড-১৯ ও বর্তমানে ম্যালেরিয়া,ডায়রিয়াসহ জটিল রোগে আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীদের দেখ ভাল করতে অন্য কর্মকর্তা-কর্মচারীদেরও ভোগান্তি চরম আকারে ধারন করেছে।

আজ শনিবার (১০ জুলাই) সকালে সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেখা যায়, মহিলা ও পুরুষ ওয়ার্ডে রোগী ভর্তি অবস্থায় একজন চিকিৎসক দিয়ে সকল রোগীদের দেখ ভাল করতে দেখা গেছে। কোভিড-১৯ পরিস্থিতিতে মহামারির মধ্যে জনবল কম থাকায় উপজেলাবাসীকে স্বাস্থ্য সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৫০ শয্যা হাসপাতালে কর্মকর্তাসহ ১৩জন চিকিৎসক থাকার কথা কিন্তু ৪জন রয়েছে, তার মধ্যে একজনকে চট্টগ্রামে প্রেষনে পাঠানো হয়েছে । ৮ জন চিকিৎসক শূন্য রয়েছে । সিনিয়র-জুনিয়র নার্স ১৩জনের স্থলে ৭জন রয়েছে, মাতৃত্বকালীণ ছুটিতে ২জন, শূন্য পদ ৫জন , ল্যা্ইপ টেকনিশিয়ান ২ জনের মধ্যে ১জন শূন্য, মেডিকেল টেকনোলজিক ষ্টোর কিপার ১জন শূন্য, ফার্মাসিষ্ট ২জনের মধ্যে ১জন শূণ্য অন্যজন ও রাঙামাটিতে প্রেষনে। স্বাস্থ্য সহকারী ১৩জনের স্থলে ৮জন রয়েছে, ৫জন শূন্য, ক্যাশিয়ার ১জন শূন্য, ষ্টোর কিপার ১জন শূন্য। সর্বমোট ২৪টি পদ শুন্য রয়েছে বলে তথ্য নিশ্চিৎ করেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে স্বাক্ষাতের সময় কর্তব্যরত চিকিৎসক ডাঃ আবদুল্লাহ আল নোমান বলেন, কর্মকর্তাসহ চিকিৎসক ৪জন এর মধ্যে চিকিৎসক ডাঃ মজ্ঞুরুল ইসলামকে চট্টগ্রামে প্রেষনে আছেন। আমরা দুইজন এক মাসের ১৫দিন ভাগ করে চিকিৎসা দিয়ে যাচ্ছি। সরকারী চাকুরী, কষ্ট হলেও কিছু করার নেই আমাদের।

এই ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, দির্ঘদিন ধরে পদগুলি শূন্য থাকায় উপজেলাবাসীকে সেবা দিতে আমাদের উপর দুযোর্গ যাচ্ছে। তুবুও সরকারী আদেশ মানতে বাধ্য।

তিনি আরো বলেন, ইতিমধ্যে সরকার আমদানীকৃত চিনের করোনা ভ্যাকসিন এসেছে। বর্তমানে পাহাড়ে বিভিন্ন রোগের সংখ্যা বেশী দেখা দিয়েছে। চিকিৎসক কম, তাই করোনা, ম্যালেরিয়া, ডায়রিয়া, ভাইরাস জ্বর, পেট ব্যাথা, কাশি, সর্দিসহ নানান রোগে চিকিৎসা সেবা দিতে অনেক কষ্ট হচ্ছে। আমি মাননীয় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) এমপি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ এর জন্য আবেদন করছি।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।