দশা কাটেনা রুমার থানা পাড়া রাস্তার !

রুমার থানা পাড়া রাস্তার বেহাল দশা
বান্দরবানের রুমাা উপজেলায় রুমা বাজার থেকে থানা পাড়া যাওয়ার রাস্তাটির অবস্থার বেহাল দশা অনেক দিন ধরে, আর এই অবস্থা থেকে পরিত্রান না পেয়ে অনেক বলেন, “দশা কাটেনা রুমার থানা পাড়া রাস্তার”। রাস্তাটি সংস্কার বা মেরামতের প্রয়োজনীয়তা এসময়ে গণ দাবী হয়ে ওঠেছে।
স্থানীয় সূত্রে জানা যায়,এক কিলোমিটার দুরত্ব রুমা বাজার থেকে থানা পাড়া যাওয়া রাস্তা দুইটি রয়েছে। হাসপাতাল সংলগ্ন থেকে রাস্তা দুইটি বিভাজন হয়েছে। রুমা-বগালেক সড়কের অংশ হিসেবে সোনাবাহিনীর নির্মাণ কর্তৃপক্ষের নির্মিত পাহাড়ের উপর এ মূল রাস্তা বেশি খাড়া হওয়ায় যানবাহন চলাচল করলেও সাধারণ লোকজন এ রাস্তা দিয়ে আসা-যাওয়া করে না।
থানা পাড়া বাসিন্দা মংটো মারমা ও ঘোনা পাড়ার বাসিন্দা মোহাম্মদ আবু বক্কর বলেন,কার্পেটিং করা উপরে খাড়া রাস্তা দিয়ে যাওয়া-আসা করতে সময় লাগে বেশি। পায়ে হেঁটে যাওয়া দম বন্ধ হবার উপক্রম হয়ে ওঠে। এ অবস্থায় নিচে পুরোনো ভাঙ্গা রাস্তা দিয়ে গেলে তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছান। ফলে স্থানীয়রা প্রতিদিন এ পুরোনো রাস্তা দিয়ে চলাচল করে অতি ঝুঁকিপূর্ণ ও দুর্ভোগের মধ্যে।
স্থানীয়রা আরো জানায়,অতি ঝুঁকিপূর্ণ অবস্থায় বর্ষা মৌসুমে বেহাল দশায় যাতায়াতের কষ্টকর,বিষয়টি অবর্নণীয়। এ রাস্তা দিয়ে প্রতিদিন শত শত স্কুলের পডুয়া কোমলমতী ছাত্রছাত্রীরা যাওয়া-আসা করেছে। তাছাড়া এই রাস্তা দিয়েই বাজারসহ উপজেলায় বিভিন্ন কাজে প্রতিদিন আসা-যাওয়া করে থাকেন থানা পুলিশ সদস্যরাও।
সরেজমিনে দেখা গেছে, এ রাস্তায় বেশ কয়েকটি জায়গায় মাটি ধসে গেছে। এতে ঝুঁকিপূর্ণ এক বড় খাদের সৃষ্টি হয়। রাস্তা হাটা-চলা করতে গিয়ে যেকোনো সময় পড়ুয়া শিক্ষার্থী ও মোটর সাইকেল আরোহীরা খাদে পড়ে দুর্ঘটনার কবলে পড়বার আশংকা রয়েছে।
পুলিশের এক সদস্য প্রতিবেদকে জানান, ইতোপূর্বে আমাদের পুলিশ সদস্যও নিজ দায়িত্ব পালনকালে খাদে পড়ে আহত হয়েছেন। এ রাস্তায় কথা হয় স্থানীয় মেম্বার উহ্লামং মারমার সঙ্গে। তিনি জানান, এরাস্তায় প্রায় সময় দুর্ঘটনাসহ বিভিন্ন সময় অপ্রীতিকর ঘটনা ঘটেই চলেছে।
তিনি আরো জানান, এ পুরোনো রাস্তায় আলাদা-আলাদা পাঁচ – ছয়টি স্থানে রাস্তার অর্ধেক করে ভেঙ্গে গেছে। মোটর সাইকেল দিয়ে যাওয়াও ঝুঁকিপূর্ণ হচ্ছে। মালমাল বহন করে আসা-যাওয়াটাও একই অবস্থা বিরাজ করছে। এ অবস্থায় রাস্তাটি সংস্কারের দাবী জানিয়েছেন তিনি।
এদিকে গত ২৩অক্টোবর উপজেলা পরিষদের এক আইন শৃঙ্খলা সভায় রুমা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আবুল কাসেম রাস্তাটি সংস্কারের ব্যবস্থা গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করে জোরালো বক্তব্য দিয়েছিলেন।
এব্যাপারে রুমা উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা বলেন, রাস্তাটি বড় আকারে মেরামত করা প্রয়োজন। তাই বরাদ্ধ পাওয়া গেলে থানা পাড়া রাস্তাটি মজবুত করে কাজ করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।