দি ডেইলী স্টার পত্রিকার বান্দরবান প্রতিনিধি সঞ্জয় কুমার বড়ুয়ার বিরুদ্ধে মামলা

সংবাদে আদিবাসী শব্দ ব্যবহার

দি ডেইলী স্টার পত্রিকার বান্দরবান জেলা প্রতিনিধি সঞ্জয় কুমার বড়ুয়াকে আসামী করে খাগড়াছড়ি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (আমলী) আদালতে মামলা করা হয়েছে। পত্রিকাটির সংবাদে অসাংবিধানিক ভাবে “আদিবাসী” শব্দ ব্যবহার করায় এই মামলা দায়ের করা হয়।

সূত্রে জানা গেছে, খাগড়াছড়ি পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মাছুম রানা শান্তিভঙ্গের প্ররোচনা দানের উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে অপমান এবং জন সাধারনের অনিষ্ট হতে পারে এমন ধরণের বিবৃতি প্রকাশ করায় সাংবাদিক সঞ্জয়ের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেন।

বাদীপক্ষের আইনজীবী শেখ জামাল হোসেন সিদ্দিকী বলেন,বাংলাদেশ সংবিধানের আর্টিকেল ৩৯(২) এ সংবাদপত্রে সংবাদ প্রকাশের ক্ষেত্রে প্রচারনা, উত্তেজনা, রাষ্ট্রের নিরাপত্তা, আদালত অবমাননা ইত্যাদি সৃষ্টি না করতে নির্দেশনা থাকলেও গত ২৮ জুলাই দি ডেইলী স্টার পত্রিকায় আসামী সঞ্জয় কুমার বড়ুয়া “থ্রি ইনডিজিনাস ভিলেজ ফেইচ ল্যান্ড গ্রাবিং” শীর্ষক সংবাদ প্রচার করে তা ভঙ্গ করেন।

উপরোন্তু সংবাদ শিরোনামে ইনডিজিনাস তথা আদিবাসী শব্দ ব্যবহার পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জনগোষ্ঠীর মাঝে চরম অসন্তোষ, বিভিন্ন স্থানে মারামারি ও সাম্প্রদায়িক দাঙ্গার উপক্রম করেছে,যা বাংলাদেশ দন্ডবিধির ৫০৪, ৫০৫ ও ৫০৫(খ) ধারার অপরাধ। দেশের শীর্ষ পত্রিকাগুলো অসংবিধানিক শব্দ ব্যবহার করে সরকারের নির্দেশনাও লঙ্গন করছে বিধায় কাউন্সিলর মাছুম রানা মামলাটি দায়ের করেছেন।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোরশেদুল আলম পিটিশনে উল্লেখিত অভিযোগ তদন্ত করে আগামী ১২ সেপ্টেম্বরের মধ্যে আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য পিবিআই, চট্টগ্রামকে নির্দেশ দেন। মামলাটি সিআর-২১১/১৯হিসেবে লিপিবদ্ধ করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।