দীঘিনালায় বুদ্ধ জয়ন্তী উপলক্ষে র‍্যালী

খাগড়াছড়ি জেলার দীঘিনালাতে পার্বত্য ভিক্ষু সংঘ দিঘীনালা শাখার উদ্যোগে ২৫৬২ তম বুদ্ধ জয়ন্তী পালন করা হয়েছে। আজ শুক্রবার বুদ্ধ জয়ন্তী উপলক্ষে সকালে শোভাযাত্রা এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়।
শোভাযাত্রাটি দীঘিনালা সদর তপোবন বৌদ্ধ বিহার থেকে উপজেলার মিলনপুর- শান্তিপুর- থানা বাজার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে তপোবন বৌদ্ধ বিহার মাঠ প্রাঙ্গণে এসে শেষ হয়। সেখানে বুদ্ধ জয়ন্তী উপলক্ষে দিঘীনালা হাসপাতালে রুগ্ন ব্যক্তিদের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বুদ্ধমূর্তি,সংঘদান,অষ্টপরিস্কার দান পিন্ডুদানসহ নানাবিধ দান পর্বের মাধ্যমে একটি ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লোকমিত্র ভিক্ষুর সঞ্চালনায় পাভিসবা দিঘীনালা উপজেলা শাখার সম্মানিত উপদেষ্টা সভাপতি ভদন্ত বিসুদ্ধানন্দ সহাথেরোর সভাপতিত্বে মহাকারুনিক বুদ্ধের দর্শণ সম্পর্কে আলোচনা সভা হয়।
এতে প্রজ্ঞাজ্যোতি মহাথের, চন্দ্রকীর্তি থের, মঙ্গল জ্যোতি থের, দিঘীনালা উপজেলা পরিষদের সম্মানিত ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, দিঘীনালা উপজেলা পরিষদের সম্মানিত মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস গোপাদেবী চাকমা, ২নং বোয়ালখালি ইউ পির সম্মানিত চেয়ারম্যান বাবু চয়ন বিকাশ চাকমা, ৪ নং দিঘীনালা ইউ পির নব নির্বাচিত চেয়ারম্যান প্রজ্ঞান জ্যোতি চাকমা। সকলে বুদ্ধের দর্শন থেকে মৈত্রি ও সৌভ্রাত্বের শিক্ষা নিয়ে জীবন গঠণ করার জন্য আহবান জানান। বর্তমান বিশ্বের অমানবিক আচারণ পরিহার করে মানবিক হয়ে মানবতার জয়গান গাওয়ার আহ্বান জানান। ধরনীর হিংসা, হানাহানি, মানবিক বিপর্যয় চিরতরে পরেহার করে একটি সুন্দর বাংলাদেশসহ বাসযোগ্য বিশ্ব গড়ে তোলার পরামর্শ অনুরোধ জানান।
বক্তারা আরো বলেন,বর্তমান তরুন তরুনীদের ধর্মের মানবিক গুণাবলী অর্জন করে আগামী দিনের সুন্দর সমাজ, জাতি ও রাষ্ট্র পরিচালনার হাল ধরার পরামর্শ প্রদান করেন। তারা বর্তমান সময়ে পার্বত্য চট্টগ্রামে যে মানবিক বিপর্যয় বা সংকট দেখা দিয়েছে তা অচিরেই বন্ধ করে সুষ্ঠু স্বাভাবিক পরিবেশ তৈরি করে শিশুসহ সব নাগরিকের জান মাল নিরাপত্তার জন্য সকলের ঐক্যবদ্ধ সহযোগিতা কামনা করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।