দীঘিনালায় শতভাগ ভাতার আওতায় বয়স্ক ও বিধবারা

NewsDetails_01

‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে’ এই স্লোগানে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় গত ২০২১-২২ অর্থ বছরে দেশের ২৬২ উপজেলায় যোগ্য শতভাগ ব্যক্তিকে ভাতা প্রদান করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা অধিদফতর। চলতি অর্থবছরে এই কর্মসূচির আওতায় আরও ১০০টি উপজেলা যোগ হবে।

এরই ধারাবাহিকতায় দারিদ্র্যপ্রবণ খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায়ও বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের ২০২২-২৩ অর্থবছরে প্রায় শতভাগ ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে। সুবিধাভোগীরা পাচ্ছেন নিয়মিত ভাতা। এছাড়াও উপজেলার সকল প্রতিবন্ধীদের শতভাগ ভাতার আওতায় নিয়ে আসার কাজ চলমান।

উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্র মতে, চলতি অর্থবছরে দীঘিনালা উপজেলায় জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ৫ হাজার ৩ শত ২৭ জন বয়স্ক পুরুষ ও নারীকে বয়স্ক ভাতা, জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ২ হাজার ৬ শত ৩৯ জন নারীকে বিধবা ভাতা, জনপ্রতি মাসিক ৭৫০ হারে ১৮ শত ৬২ জন ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা দেওয়া হচ্ছে। ভাতাভোগীদের এজেন্ট ব্যাংক/মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের (নগদ/বিকাশ) মাধ্যমে হিসাব খুলে ২০২২-২০২৩ অর্থবছরের ভাতাভোগীদের ভাতা বিরতণ করা হচ্ছে।

NewsDetails_03

উপজেলা সমাজসেবা কর্মকর্তা শামসুল আলম বলেন,২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে অনলাইনে সফল ভাবে আবেদন করা সকলকে ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে। যদি কেউ বাদ পড়ে থাকেন তাহলে তাদেরকে উপজেলা সমাজ সেবা কার্যালয়ে এসে যোগাযোগ করার অনুরোধ করছি। আশাকরি দীঘিনালা উপজেলায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতারা শতভাগ ভাতার আওতায় এসেছে। প্রতিবন্ধীদেরও শতভাগ ভাতার আওতায় নিয়ে আসার কাজ চলমান।

দীঘিনালা উপজেলা নির্বাহী মুহাম্মদ আরাফাতুল আলম বলেন,”শেখ হাসিনার মমতা বয়স্কদের জন্য নিয়মিত ভাতা” “বিধবা ভাতার প্রচলন,শেখ হাসিনার উদ্ভাবন” “প্রতিবন্ধীদের ভাতা প্রদান শেখ হাসিনারই অবদান। “দীঘিনালায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের শতভাগ ভাতার আওতায় নিয়ে আসায় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এ সফলতা আমাদের সকলের। পাশাপাশি প্রতিবন্ধীরাও খুব শীগ্রই শতভাগ ভাতার আওতায় চলে আসবে। আমরা সকলে মিলে দীঘিনালাকে একটি আদর্শ উপজেলা হিসেবে গড়ে তোলার কাজ করছি।

দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মোহাম্মদ কাশেম বলেন, দীঘিনালায় বয়স্ক ও বিধবাদের শতভাগ ভাতা কার্যক্রমের পাশাপাশি সমাজসেবা কার্যালয় হতে সরকারিভাবে অসচ্ছল অসুস্থ ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তাও প্রদান করা হচ্ছে। এটা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায়ই সম্ভব হয়েছে। আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নে অচিরেই দীঘিনালা একটি মডেল উপজেলায় রূপান্তরিত হবে।

আরও পড়ুন