ধর্মান্তকরণের শত বছর পূর্তী উৎসব পালন করেছে পাহাড়ের বম সম্প্রদায়

ধর্মান্তকরণের শত বছর পূর্তী উৎসব পালন
নানা আয়োজনে উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পার্বত্য জেলার বম সম্প্রদায় খ্রিস্টান ধর্ম গ্রহনের একশ বছর পূর্তী উৎসব পালন করছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার থেকে একশ বছর পূর্বে ১৯১৮ সালে পার্বত্য চট্টগ্রামের বম সম্প্রদায় খ্রিস্টান ধর্ম গ্রহন করেন। বর্তমানে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলায় প্রায় ৩০ হাজার বম সম্প্রদায়ের বসবাস করছে। তবে বান্দরবানেই তাদের বসবাস সবচেয়ে বেশি। তাই জেলায় নানা আয়োজনে খ্রিস্টান ধর্ম গ্রহনের একশ বছর পূর্তী উৎসব পালন করছে এই সম্প্রদায়।
এ উপলক্ষে বান্দরবানের চিম্বুক পাহাড়ের ফারুক পাড়া, লাইমী পাড়া,সাতমাইল ও রুমা ও রোয়াংছড়ি উপজেলার বম সম্প্রদায়ের বিভিন্ন পাড়ায় উৎসব পালন করছে বম সম্প্রদায়ের নারী পুরুষেরা,সবচেয়ে বড় উৎসব পালন করেছে জেলার রুমা উপজেলায়।
রুমা সদর ইউনিয়নের জাইঅন পাড়াস্থ ইভ্যানজালিক্যাল খ্রীষ্টীয়ান চার্চ(ইসিসি) কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপি কর্মসুচি হাতে নেয়া হয়। সকালে রেভ:এড্উইন রোনাল্ড এর স্মৃতিস্তম্ভ উৎসর্গ করবেন জাতীয় খ্রীষ্টীয়ান ফেলোশীপ অব বাংলাদেশের সভাপতি বিশপ ড: আলবার্ট পি.মৃধা।
উৎসর্গানুষ্ঠান শেষে খ্রীষ্ট বিশ্বাসীদের ব্যক্তি ও বিভিন্ন পাড়ার পর্যায়ে পরিবারের সেচ্ছায় সহভাগিতামূলক অর্থায়নে প্রায় ৬৫লক্ষ টাকার ব্যয়ে নির্মিত বমরাম সুসমাচার শতবর্ষ ভবন(১৯১৮-২০১৮) উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বিশপ ড: আলবার্ট পি.মৃধা এবং বিশপ ফিলিপ পি.অধিকারী।
পরে ইসিসি কার্যালয় প্রাঙ্গনে বম জনগোষ্ঠীর সুসমাচার সুচনা ও প্রচারে শতবর্ষ পূর্তির তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ইসিসি চেয়ারম্যান ও প্রধান পৃষ্ঠপোষক রেভা:পাকসিম বুইতিং। এসময় প্রকৌশলী লালচেও সাং বম ও রেভা: লালরেম সাং বমের উপস্থাপনায় বম শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
অন্যদিকে বান্দরবান শহরের কালাঘাটা নতুন ব্রীজ এলাকায় প্রেস ব্যাটেরিয়ান চার্চ এ বম সম্প্রদায়ের সমাবেশ অনুষ্ঠিত হয়, এতে প্রার্থনা ও যিশু খ্রিস্টের নামে কীর্তণ করা হয়। বিভিন্ন এলাকার বম সম্প্রদায়ের নারী পুরুষেরা এতে অংশ গ্রহন করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।