নাইক্ষ্যংছড়িতে অস্ত্র মামলায় ইউপি সদস্যকে বরখাস্ত

অস্ত্র মামলায় বিজ্ঞ আদালত আমলে নেওয়ায় এবং ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি শাখা-১ এর সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন সদস্য আনোয়ার হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আজ ১২ মার্চ শনিবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো, আলম কোম্পানি। তিনি বলেন, ১৯৯০ সালের দিকে নির্বাচিত মো, আনোয়ার হোসেনের বিরুদ্ধে একটি অস্ত্র মামলা দায়ের করা হয়েছিল। উক্ত মামলা বর্তমান চলমান রয়েছে।

গত ৭ মার্চ স্থানীয় সরকার বিভাগ, ইউপি- শাখার সিনিয়র সচিব জেসমিন প্রধান এর স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন গত ৯ মার্চ আমার ইউনিয়ন পরিষদে সচিবের কাছে পৌঁছলে তখন আমি জানতে পারি সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে পরিষদের সদস্য মো, আনোয়ার হোসেনকে। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশক্রমে যা আদেশ কার্যকর করতে হয় তা পালন করে যাবো।

আর এদিকে স্থানীয় সরকার বিভাগের ইউপি ১শাখার সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা যায়, বাইশারী ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের নির্বাচিত সদস্য মো, আনোয়ার হোসেনের বিরুদ্ধে দিয়ে আর্মস এ্যাক্ট-১৮৭৮ এর ১৯(এ), ১৯(এফ) ধারায় স্পেশাল ট্রাইব্যুনাল মামলা নং-৩৩/৯০,জিআর মামলা নং-২০/৯০ এর অভিযোগপত্র বিজ্ঞ আদালত কতৃক আমলে নেওয়ায় জেলা প্রশাসক বান্দরবান পার্বত্য জেলা বর্ণিত ইউপি সদস্যের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। যেহেতু বরখাস্তকারী আনোয়ার হোসেনের দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করেন, তাই নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের সদস্য মো, আনোয়ার হোসেনের কতৃক সংঘটিত অপরাধ মূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লিখিত ইউপি সদস্যকে তার স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো।

তবে এ বিষয়ে বরখাস্তকারী আনোয়ার হোসেনের সাথে যোগাযোগ করা চেষ্টা করে যোগাযোগে পাওয়া যায়নি।

উল্লেখ্য, নাইক্ষ্যংছড়ি উপজেলা ৫টি ইউনিয়নের মধ্যে চতুর্থ দাপে ইউপি নির্বাচনে গত ২১ সালের ১১ নভেম্বর অনুষ্ঠিত হয়। বরখাস্তকৃত আনোয়ার হোসেন মেম্বার পদে নির্বাচিত হয়েছেন বিপুল ভোটে। তিনি ৪ বারের নির্বাচিত মেম্বার বলে জানা যায়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।