নাইক্ষ্যংছড়িতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন শীর্ষক খামারি মাঠ দিবস অনুষ্ঠিত

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন শীর্ষক খামারি মাঠ দিবস পালিত হয়েছে।

শনিবার (৫ জুন) সকাল সাড়ে ১১ টায় নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএলআরআই’র নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মো: বখতিয়ার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এবারই নাইক্ষ্যংছড়িতে কমিউনিটি ভিত্তিক ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উৎপাদন করা হবে। দেশের দারিদ্র বিমোচনে এ জাতের ছাগল ব্যাপক ভূমিকা রাখতে পারে।গবেষণায় দেখা গেছে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে যে জাতের ব্ল্যাক বেঙ্গল ছাগল বেড়ে উঠেছে তাতে আগামীতে এ জাতের ছাগলের প্রসার ও উৎপাদন বাড়িয়ে নাইক্ষ্যংছড়িকে মডেল উপজেলায় পরিণত করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএলআরআই’র মহাপরিচালক ড.আবদুল জলিল। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব ড. অমিতাভ চক্রবর্তী,বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল পরিচালনা সদস্য ড.আব্দুল সালাম,বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের এগ্রিকালচার ইনফরমেশন পরিচালক ড.কবির উদ্দীন আহাম্মদ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইউনিইস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আজাহারুল ইসলাম তালুকদার, বান্দরবান জেলা পরিষদ সদেস্য কেনু ওয়ান চাক প্রমূখ।

নাইক্ষ্যংছড়ি প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মুহাম্মদ শামীম হাসান বলেন, ছাগল বাংলাদেশের একটি অতিগুরুত্বপূর্ণ প্রাণিসম্পদ। বিশ্বে ছাগল পালনে বাংলাদেশ ৪র্থ স্থান দখল করে আছে। আমাদের আদিকাল থেকে যে ছাগল লালিত-পালিত হচ্ছে তা ব্ল্যাক বেঙ্গল ছাগল । এ দেশের আবহাওয়া ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে অত্যন্ত উপযোগী ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে নাইক্ষ্যংছড়ি গ্রামীণ জনগোষ্ঠির বেকারত্ব দূরীকরণ এবং দারিদ্র বিমোচন সম্ভব।

এসময় অনুষ্ঠানে ৩০০ খামারী অংশ নেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।