নাইক্ষ্যংছড়িতে সার নিয়ে নয় ছয়

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সোনাইছড়ি ও বাইশারী ইউনিয়নে কৃষি বিভাগের যোগসাজশে নিম্নমানের সার বিতরণের অভিযোগ উঠেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, সোনাইছড়ি ইউনিয়নের সার ডিলার বশির আহাম্মদসহ উপজেলা কৃষি বিভাগের সোনাইছড়ি ব্লকে দায়িত্বরত উপ সহকারী কৃষি কর্মকর্তা দেবাশীষ ভট্টাচার্য এর সহায়তায় নিম্নমানের সার কৃষকের মাঝে বিতরণ করছে।
আরো জানা গেছে, বৃহস্পতিবার কৃষকের অভিযোগের পরিপ্রেক্ষিতে নিম্নমানের সার বিতরণের বিষয়টি দেখতে সরজমিনে সোনাইছড়িতে পরিদর্শন করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল। তিনি পাহাড়বার্তাকে জানান, নাইক্ষ্যংছড়ি উপজেলায় সার ডিলার সমুহ নিম্নমানের মেয়াদ উর্ত্তিন্ন সার কৃষকের মাঝে বিতরণ করছে, একই অবস্থা উপজেলার বাইশারী ইউনিয়নেও। বাইশারীর সার ডিলার শাহ সিরাজুল ইসলাম এর সরবরাহ করা সার গ্রহনে আপত্তি জানিয়েছে স্থানীয় কৃষক।
এই বিষয়ে সোনাইছড়ি ইউনিয়নের কৃষক মংবাচিং মার্মা বলেন, এগুলি সার বলে মনে হচ্ছে না, পাথরের ছেয়ে শক্ত ও কালো, এই সার ব্যবহার করলে ফসলের ক্ষতি হবার সম্ভাবনা থাকায় আমরা উদ্বিগ্ন।
এই ব্যাপারে জানতে উপজেলা সার সরবরাহ কমিটির তত্ত্ববধায়ক উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান এর কার্যালয়ে গেলে দেখা যায় তিনি অনুপস্থিত। কৃষি কর্মকর্তার অনুপস্থিতির বিষয় সম্পর্কে একই কার্যালয়ের অফিস সহকারী নাসিমা আক্তার জানান, কৃষি কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান বর্তমানে ঢাকায় অবস্থান করছেন ।
এই ব্যাপারে সার সরবরাহ কমিটির তত্ত্ববধায়ক উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান এর সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি পাহাড়বার্তাকে এই ব্যাপারে মন্তব্য করতে ইচ্ছুক নয় বলে জানান।
উল্লেখ্য, লাগাতার কর্মস্থলে অনুপস্থিত থাকায় উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে আসছে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের অনেকে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।