নাইক্ষ্যংছড়ি সমাজ সেবা অফিসের প্রশিক্ষণ কর্মশালা

নাইক্ষ্যংছড়ি সমাজ সেবা অফিসের প্রশিক্ষণ কর্মশালা অতিথিরা
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা সমাজসেবা অফিস কর্তৃক আয়োজিত উপজেলা পর্যায়ে সুদ মুক্ত ক্ষুদ্র ঋণ কার্যক্রম জোরদার করনে ৫ দিন ব্যাপী দক্ষতার উন্নয়ন প্রশিক্ষন কর্মসূচির উদ্ভোধন করা হয়েছে। সোমবার নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ হল রুমে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্ভোধন করেন বান্দরবান জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কিরন সংকর বিশ্বাস।
এসময় কিরন সংকর বিশ্বাস বলেন, সরকার দরিদ্রদের ভাগ্য পরিবর্তণে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ক্ষুদ্র ঋণ কার্যক্রম বাস্তবায়ন করেছে। তা সঠিক ব্যবহারের মাধ্যমে জীবিকার উন্নয়ন ঘটাতে হবে। প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে নিজে জেনে সরকারের উন্নয়ন কার্যক্রম অন্যদেরও জানাতে হবে।
উপজেলা সমাজ সেবা অফিসার মোহাম্মদ শাহী নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মিল্টন মুহুরী, সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধি বিদ্যালয়ের শিক্ষক সত্যজিত মজুমদার। কর্মশালায় সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন সংশ্লিষ্ট নিজস্ব জনবল, গ্রাম কমিটি ও কর্মদলের সদস্য এবং স্বেচ্ছাসেবী সংগঠনের মোট ৩০জন সদস্য অংশ নিচ্ছেন বলে জানা গেছে।
কর্মশালায় সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সুবিধাভোগীদের পাশ বহি ইস্যু ও রেকর্ড সংরক্ষণ পদ্ধতি, সুস্বাস্থ্য নিশ্চিত করণে জলাবদ্ধতা পায়খানা, বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তা, সমাজ উন্নয়নে বাধ্যতা মূলক প্রাথমিক শিক্ষা, জলবায়ু পরিবর্তন, পরিবেশ সংরক্ষণ ও প্রাকৃতিক দূযোগে করণীয়, নারী ও শিশু পাচার, যৌতুক ও বাল্য বিবাহ নিরোধ, নারীর প্রতি বৈষম্যের প্রতিকার, সরকারী অর্থ আদায়ে আইন শৃঙ্খলা বাহিনীর ভ‚মিকা, সুষ্ট ভ‚মিকা ব্যবস্থাপনার গুরুত্ব ও ভ‚ সম্পত্তির মালিকানা সংরক্ষণে আইনী ভিত্তি, দারিদ্র নিরসন ও সামাজিক উন্নয়নে স্বেচ্ছাসেবী সংগঠনের ভ‚মিকা, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, ঋণ বিতরণে প্রয়োজনীয়তা ও আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে ক্ষুদ্র ঋণের ভ‚মিকাসহ গুরুত্বপূর্ণ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।