নারীদের ক্যান্সার প্রতিরোধে বান্দরবানে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প শুরু

নারীদের ক্যান্সার প্রতিরোধে বান্দরবানে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প
“ জরায়ু মুখ ক্যান্সারমুক্ত রাখতে যদি পারি, অকাল মুত্যুর কবলে পড়বেনা আর নারী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে শুরু হয়েছে চারদিন ব্যাপী বিনামূল্যে নারীদের জরায়ুর মুখ ক্যান্সার ও স্তন বিষয়ক চিকিৎসা সেবা ক্যাম্প। এস্টাবলিশমেন্ট অব ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড ব্রেষ্ট ক্যান্সার স্কীনিং এন্ড ট্রেনিং এ্যাট বিএসএমএমইউ শীর্ষক প্রকল্পের আওতায় এই ভায়া ও সিবিই ক্যাম্পের শুরু হয়।
রবিবার সকালে বান্দরবান সদর হাসপাতালে চার দিন ব্যাপী এ চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: সমীরণ নন্দী । ঢাকা ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ৬জন বিশেষজ্ঞ ডাক্তার চারদিনব্যাপী এ চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালনা করবে। এদিকে সকাল থেকে চিকিৎসা সেবা নিতে হাসপাতালে ভীড় জমায় বিভিন্ন বয়সের নারীরা ,বিনামূল্যে এই চিকিৎসা সেবা পেয়ে খুশি অনেক রোগীরাই ।
চিকিৎসা সেবা দিতে আসা ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজের সহকারী সার্জন ডা:শেখ ফাহিকা আম্বিয়া জানান, দেশের ক্যান্সার আক্রান্ত মহিলাদের শতকরা ৩০ ভাগই হচ্ছেন জরায়ু-মুখের ক্যান্সারের শিকার। প্রতি বছর দেশে প্রায় ১২ হাজার মহিলা জরায়ু মুখে নতুনভাবে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে , তাই ত্রিশ বছর বয়স হলে জরায়ু মুখ পরীক্ষা করা ও ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার। আমরা এই চারদিনে নারীদের সচেতন করা ,পরামর্শ এবং চিকিৎসা সেবা প্রদান করবো।
বান্দরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা:সমীরণ নন্দী জানান ,প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে এবং ১লা ফেব্রুয়ারি এই ক্যাম্পের সমাপ্তি হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।