নির্বাচনের প্রভাবে ভরা মৌসুমেও পর্যটক নেই বান্দরবানে

বান্দরবানের নীলআচল পর্যটনে পর্যটক কম
একাদশ জাতীয় নির্বাচনে দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে নির্বাচনের কারনে যেন ভ্রমনে বের হচ্ছেনা ভ্রমন প্রিয়াসুরা, ফলে ভরা মৌসুমেও পর্যটকের দেখা মিলছেনা বান্দরবানে।
সূত্র জানা গেছে,প্রতিবছর শীত মৌসুমের শুরুতে বান্দরবানের পর্যটন স্পটগুলোতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটকের আগমন দেখা গেলেও এবার আশানুরুপ পর্যটক না আসার কারনে মন্দা ভাব বিরাজ করছে জেলার পর্যটন শিল্পে। নির্বাচনের কারনে মানুষ নির্বাচনকে কেন্দ্র করে অনেকটা ব্যস্ত সময় পার করার কারনেই ভ্রমনে বের হচ্ছেনা।
পর্যটনের সাথে সংশ্লিষ্টরা জানান, জেলা শহরের ছোট-বড় ৪৭টি হোটেল মোটেল ও উপজেলার হোটেল গুলো প্রতিবছর শীত মৌসুমে আগ্রীম বুকিং থাকলেও এবার বিশেষ ছাড় দিয়েও পর্যটক পাচ্ছেনা তারা। অন্যদিকে পর্যটন শিল্পকে কেন্দ্র করে গড়ে উঠা বিভিন্ন ব্যবসা জমছেনা।
আরো জানা গেছে, পর্যটক না থাকার কারনে শহরের পর্যটকবাহী জীপ গাড়িগুলো এখন অলস সময় পার করছে। জেলা শহরে ৩ শতাধিক পর্যটকবাহী জীপ,মাইক্রো ও হাইস থাকলেও প্রতিবছর শীত মৌসুমে দূর যাত্রার ভ্রমনের জন্য জীপ,হাইস, মাইক্রো গাড়ী উচ্চ ভাড়া দিয়ে পাওয়া দূস্কর হলেও এখন ডিসকাউন্ট দিয়ে যাত্রী পাচ্ছেনা বলে জানা গেছে।
এই ব্যাপারে পর্যটকবাহী জীপ চালক সুমন চক্রবর্ত্তী ও ফরিদ উদ্দিন বলেন, নির্বাচনের কারনে পর্যটক নেই, রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে আশাকরি জানুয়ারি থেকে পর্যটক আসবে।
জেলা শহরের মেঘলা, নীলাচল, ন্যাচারাল পার্ক,নীল দিগন্ত, বৌদ্ধ জাদী, চিম্বুক, শৈলপ্রপাত, মিলনছড়ি এখন অনেকটা পর্যটক শুন্য থাকার কারনে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়িরা পড়েছে বেকায়দায়। সকাল থেকে স্পটগুলোতে তারা তাদের বিভিন্ন ধরণের পণ্যের পসরা সাজিয়ে বসলেও কোন ক্রেতা পাচ্ছেনা। শহরে বার্মিস মার্কেট গুলোতে শীত মৌসুমকে কেন্দ্র করে ব্যবসায়িরা পসরা সাজিয়ে বসে থাকলেও ক্রেতা নেই। জেলা শহরের পর্যটনস্পট গুলোর মতো রুমা উপজেলার বগালেক, কেউক্রাডং, তিনাপ সাইতার, লামার মিরিঞ্জা, থানচির রেমাক্রি,তিন্দু,নাফাকুমে পর্যটক নেই। ফলে থানচির বোট চালকরা অলস সময় পার করছে।
বান্দরবান শহরের হোটেল ব্যবসায়ি শিবু দাশ বলেন, ভরা মৌসুমে নির্বাচন হওয়ার কারনে আমরা ছাড় দিয়েও পর্যটক পাচ্ছিনা, হোটেল খালি পরে থাকে।
স্থানীয় ব্যবসায়িরা মনে করছে, মন্দা সময়ে পর্যটক টানতে ব্যবসায়িদের পাশাপাশি সরকারের বিভিন্ন উদ্দ্যেগ গ্রহন করা হলে সংকট কাটবে বান্দরবানের পর্যটন শিল্পের।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।