পাথর উত্তোলন বন্ধের দাবিতে থানচিতে মানববন্ধন

পাথর উত্তোলন বন্ধের দাবিতে থানচিতে মানববন্ধন
বান্দরবানে থানচিতে শংঙ্খ নদীর হাজারো শাখা প্রশাখা, ঝিড়ি ঝর্ণা, ছড়া ও পাহাড়ি এলাকা থেকে অবৈধভাবে প্রাকৃতিক পাথর উত্তোলন বন্ধের দাবিতে আজ রবিবার সকালে থানচির সচেতন নাগরিকরা উপজেলা সদরে মানববন্ধন করেছে। থানছি উপজেলা সদরে থানচি বাজরের প্রধান সড়কের সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত এই মানববন্ধন করা হয় ।
প্রাকৃতিক সম্পদ বাঁচাও, পরিবেশ বাচাঁও, উন্নয়নের নামে পাথর উত্তোলন বন্ধ করুন, এই শ্লোগানের মধ্য দিয়ে মানববন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে বাংলাদেশ মারমা ষ্টুডেন্ট কাউন্সিলের কেন্দ্রীয় কমিটি সভাপতি ও চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী অংসাইম্যা মারমা, বাংলাদেশ মানবাধিকার কমিশনের থানচি শাখা সাধারণ সম্পাদক কবি উমংসিং মারমা, সাবেক সাধারণ সম্পাদক মেমং প্রু মারমা, সদস্য থুইমং প্রু মারমা,সচেতন নাগরিক সমাজের উপজেলা প্রধান সমন্বয়ক নুমং প্রু মারমা (টাইগার), পাড়ার প্রধান রেংনিং ম্রো, থাওয়া ম্রো,সচেতন ছাত্র সমাজে নেতা সিংয়া ম্রো, পোল ত্রিপুরা প্রমূখ বক্তব্য রাখেন ।
তারা বলেন, থানচি বড় মদক রাস্তা নির্মাণ কাজের সরকারের বিপুল পরিমান অর্থ আত্বসাৎ লক্ষ্যে নিন্মমানের শংঙ্খ নদের বিভিন্ন শাখা প্রশাখা, ঝিড়ি ঝর্ণা, ছড়া হতে পাথর উত্তোলন করে নির্মাণ কাজের ব্যবহার করছে। ফলে খাল, ঝিড়ি ছড়া সব কিছু শুকিয়ে যাচ্ছে । আমাদের প্রাকৃতিক সম্পদ এভাবে উত্তোলন করা হলে বিশুদ্ধ পানীয় জল সংকটে জীবন বৈচিত্র পরিবেশ উপর মরুভূমিতে পরিনত হচ্ছে । বক্তারা দাবী করেন, রাজস্ব ফাঁকি দিয়ে বিভিন্ন সরকারি মহলকে ম্যানেজ করে উপজেলা প্রশাসন ও আইন শৃংঙ্খলা রক্ষা বাহিনীর নাকের ডগায় উপর দিয়ে প্রকাশ্যে বাণিজ্যিকভাবে পাথর উক্তোলন করেই থানচি আলিকদম সড়ক ও উপজেলা প্রশাসনিক ভবনের পাশ্বে মজুত করার লক্ষ লক্ষ ঘনফুট পাথরের স্তুপ করেই চলছে।
তারা আরো বলেন, এসব পাথর উত্তোলন, স্তুপ করে রাখা ও পরিবহনের কোনো পারমিট- টিপি না থাকায় স্বত্বেও প্রশাসন ,পুলিশ, বিজিবি, বন বিভাগ বা পরিবেশ অধিদপ্তর প্রতিকারমূলক কোনো পদক্ষেপ না নেয়া দিনের পর দিন এই অঞ্চলের প্রাকৃতিক পরিবেশ নাজুক হয়ে পড়েছে । বক্তারা দাবী করে অবিলম্বে প্রতিকারমূলক পদক্ষেপ না নিলে কঠোর আন্দোলন মুখি হবে বলে দাবী করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।