পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে রাঙামাটি সফর করলেন এডিবি প্রতিনিধি দল

রাঙামাটি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারনের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)এর চার সদস্যের একটি প্রতিনিধি দল তিনদিনের সফরে রাঙামাটি এসেছেন। প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন এডিবির মি: তরু ইয়াগী, কেনটা হাইয়াশী, এডিবি বাংলাদেশ অফিসের প্রকৌশলী আক্তারুজজামান ও প্রকৌশলী মিজানুর রহমান।

এডিবি প্রতিনিধি দল আজ সোমবার সকালে রাঙামাটি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কার্যালয় পরিদর্শন করেন এবং এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। রাঙামাটি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে এর উপস্থিতিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পৌর পানি সরবরাহক উপ-সহকারী প্রকৌশলী পূর্নেন্দু চাকমাও উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে নির্বাহী প্রকৌশলী অনুপম দে বলেন, রাঙামাটি পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নও সম্প্রসারনের লক্ষ্যে এডিবির প্রতিনিধি দল রাঙামাটি সফর করছেন। তিনি বলেন, রাঙামাটি শহরে বর্তমানে ৩৫-৪০ ভাগ মানুষ পানি ও স্যানিটেশন সুবিধা ভোগ করছেন। আগামীতে পৌরবাসীর যাতে শতভাগ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত হয় সে লক্ষ্যে এডিবির অর্থায়নে দীর্ঘ মেয়াদী প্রকল্প গ্রহন করা হবে।

তিনি আরো বলেন, রাঙামাটি পৌর এলাকায় পর্যটক এবং এলাকার সাধারন জনগণের সুবিধার্থে পাবলিক টয়লেট নির্মাণ করা হবে এবং পৌরসভা এলাকার মধ্যে যতগুলো বিচ্ছিন্ন দ্বীপ রয়েছে সেখানকার জনসাধারনকে পানি ও স্যানিটেশন ব্যবস্থার আওতায় আনা হবে।

নির্বাহী প্রকৌশলী অনুপম দে জানান, পানি ও স্যানিটেশন ব্যবস্থার পাশাপাশি পৌর এলাকার সকল পাবলিক টয়লেটের বর্জ্য দিয়ে কেন্দ্রীয় বায়োগ্যাস প্লান্ট করা হবে বলে তিনি জানান।

এদিকে, সভা শেষে এডিবির প্রতিনিধি দল রাঙামাটি শহরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।