পারাহিতা সংঘরাজিতা বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান অনুষ্ঠিত

পঞ্চশীল প্রার্থনা,অষ্টপরিস্কার দান, সংঘদান, চীবর উৎর্সগসহ নানা ধর্মীয় কর্মসূচির মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীরা উদযাপন করছে কঠিন চীবর দান অনুষ্ঠান।

শুক্রবার (০৬ নভেম্বর) সকালে বান্দরবান সদরের পারাহিতা সংঘরাজিতা বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

এসময় বান্দরবান, রাঙ্গামাটি , খাগড়াছড়ি ও চট্টগ্রাম জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের শতাধিক বৌদ্ধ ভিক্ষু এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে ধর্মদেশনা প্রদান করেন বান্দরবানের রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ সংঘনায়ক ভদন্ত উ: উইচারিন্দা মহাথেরো। ধর্মীয় এই অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, সদস্য ক্যসাপ্রু মারমা,পারাহিতা সংঘরাজিতা বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা, উপাসক-উপাসিকাবৃন্দসহ বিভিন্ন বৌদ্ধ ভিক্ষুরা অংশ নেয়।

প্রসঙ্গত, ২৪ ঘন্টার মধ্যে টাটকা চীবর (কাপড়) তৈরি করার পর তা ভিক্ষুদের দানের মাধ্যমে কায়িক, বাচনিক ও মানসিক পূণ্য সঞ্চয় হয় বলেই বৌদ্ধ শাস্ত্রে এই দানকে ‘শ্রেষ্ঠ দান ‘ কিংবা কঠিন চিবর দান বলে,আর এই কঠিন চীবর দানের মধ্য দিয়ে সুখ শান্তি লাভের আশায় বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে জড়ো হয়ে চীবর তৈরি করে বৌদ্ধ ভিক্ষুদের প্রদান করছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।