‘পার্বত্য এলাকার কোনো বাড়ি আলোবিহীন থাকবে না’

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন,পার্বত্য এলাকার কোনো বাড়ি আলোবিহীন থাকবে না। যেখান বিদ্যুৎ পৌঁছায়নি সরকার ওইসব এলাকায় বিনামূল্যে সোলার প্যানেল দিচ্ছে। এরই মধ্যে তিন পার্বত্য জেলায় এগারো হাজার সোলার প্যানেল বিতরণ করা হয়েছে। তবে এগুলো পর্যাপ্ত নয়, আরও ৪৫ হাজার সোলার প্যানেল পেলে পার্বত্য জেলা পরিপূর্ণ হবে।

আজ শনিবার (১২ অক্টোবর) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক প্রকল্পের আওতায় বান্দরবানের বিভিন্ন উপজেলার উপকার ভোগীদের মাঝে ধান মাড়াই কল, পাওয়ার টিলার ও প্রশিক্ষিত নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

YouTube video

মন্ত্রী বলেন,পার্বত্য জেলায় আরও সোলার প্যানেল দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আমরা প্রকল্প প্রস্তুত করছি। আর এটা অনুমোদন হয়ে গেলে পার্বত্য জেলাগুলোর কোনো বাড়ি আর আলোবিহীন থাকবে না।

NewsDetails_03

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক দাউদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আব্দুল আজিজ এবং ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী ইয়াসির আরাফাত।

৫০ লাখ টাকা ব্যয়ে ১৯টি সমিতির উপাকারভোগী কৃষকের মাঝে ৪৩টি ধান মাড়াই কল , ৩০ লাখ টাকা ব্যয়ে ১৫টি সমিতির উপকারভোগী কৃষকের মাঝে ১৫টি পাওয়ার টিলার এবং ১০ লাখ টাকা ব্যয়ে প্রশিক্ষিত নারীদের মাঝে ৬৬টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

এছাড়াও তিন পার্বত্য জেলার কফি এবং কাজু বাদাম চাষের জন্য ৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই প্রকল্পের আওতায় কৃষকদের বিনামূল্যে বাগান করে দেয়া হবে বলেও জানান মন্ত্রী।

আরও পড়ুন