পার্বত্য চট্টগ্রামে বৃদ্ধমান সমস্যার পেছনে ভূমি বিরোধই মূল সমস্যা

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউটের হলরুমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও জেলা পরিষদের আয়োজনে পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয় শীর্ষক সভা
পার্বত্য চট্টগ্রামে বৃদ্ধমান সমস্যার পেছনে ভূমি বিরোধই মূল সমস্যা। ১৯৬০ সালে সৃষ্ট এ সমস্যার জেরে পার্বত্য চট্টগ্রামে এখনও অশান্ত পরিবেশ বিরাজ করছে। এখানে বসবাসরত জনগোষ্ঠীদের মাঝে পারস্পারিক বিশ্বাস ও আস্থা সংকট দূর করে পাহাড়ের সমস্যা সমাধান করতে হবে। আজ শনিবার খাগড়াছড়ি সদরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউটের হলরুমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও জেলা পরিষদের আয়োজনে পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয় শীর্ষক সভায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিদের বক্তৃতায় এসব কথা উঠে আসে।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নুরুল আমিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, খাগড়াছড়ি রিজিয়নের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলামসহ আরও অনেকে বক্তৃতা করেন। সভার মূল প্রবন্ধ পাঠ করেন গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা।
প্যানেল আলোচক ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক তরুণ ভট্টাচার্য্য, শিক্ষক প্রফেসর মধুমঙ্গল চাকমা ও নলেন্দ্র লাল ত্রিপুরা। এছাড়া, পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে গঠিত পার্বত্য জেলা পরিষদ গুলোর কার্যক্রম গতিশীল করতে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে জনগণের আশার প্রতিফলন ঘটাতে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।
মুক্ত আলোচনায় খাগড়াছড়ি পৌরসভা চেয়ারম্যান রফিকুল আলম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য জাহেদুল আলম, উন্নয়নকর্মী প্রিয়তর চাকমা, সাংবাদিক প্রদীপ চৌধুরী, চাইথোয়াই মার্মা বক্তব্য রাখেন।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Shakil Mahmud Khan বলেছেন

    জরিপ হোক, সমাধান আসবে৷

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।