পার্বত্য জেলার ভিক্ষু সংঘের সংঘনায়ক আর নেই

পার্বত্য জেলার ভিক্ষু সংঘের সংঘনায়ক ও মিনঝিড়িপাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ভদন্ত উ:স্বাসনা্ মহাথের
পার্বত্য জেলার ভিক্ষু সংঘের সংঘনায়ক ও মিনঝিড়িপাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ভদন্ত উ:স্বাসনা্ মহাথের আর নেই। শনিবার রাত সাড়ে ৯টায় বান্দরবানের রুমায় নিজ বৌদ্ধ বিহারে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তাঁর প্রয়ানকালে বয়স ছিল ৮৯বছর। এ সংঘ নায়কের মৃত্যুতে রুমা উপজেলা তথা বৌদ্ধ সম্প্রদায়ের কাছে শোকের ছায়া নেমেছে।
রুমা অগ্রবংশ অনাথালয়ের পরিচালক ও আশ্রমপাড়া বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উ:নাইন্দিয়া থের বলেন, সর্বজন শ্রদ্ধাভাজন ও ভিক্ষু সংঘের সংঘরাজ প্রবীণ ভিক্ষু উস্বাসনা্ মহাথের এর মহা প্রয়ানে আমাদের শোকে শুধু মনকে ব্যথিত করেনি, আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে।
পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা বলেন, গুরুভান্তে মহান বিয়োগে আমাদের মাঝে শোকের মাতম বইছে ঠিক। তবে তাঁর মহান প্রয়ানের পরবতী অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান মহাযজ্ঞে কীভাবে সফল করা যায়, এসব করনীয় দিকগুলোকে সামনে এমহুর্ত থেকে আগানোয় কাজ করছি।
রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা মুঠোফোনে জানান,গুরুভান্তের অন্ত্যেষ্টিক্রিয়ানুষ্ঠান হয় সেদিকেই এখন সর্বাধিক গুরুত্ব দিচ্ছি । সোমবার সকালে চট্টগ্রাম বিশেষজ্ঞ চিকিৎসক টিম এসে তাঁর মৃত দেহ নিরীক্ষা করার পর যা দরকার,সব করে যাচ্ছি ।
সূত্র জানায়, তিনমাস আগে নিজ বিহার প্রাঙ্গনে আছাড়ে পড়ে যান সংঘরাজ উ:স্বাসানা্ মহাথের।তখন থেকে পিঠে মেরুদন্ডের ব্যথার অনুভব হয়। দুই সপ্তাহের মধ্যে কোমরে স্পর্শতার অনুভূতি হারিয়ে গিয়ে অবশ হয়। তারপর থেকে নিজে নিজে আর হাটাচলা ও ওঠবস করতে পারেননি তিনি, ছিলেন বিছানায়। তবে গত ডিসেম্বর মাসে দ্বিতীয় সপ্তাহ চিকিৎসার জন্য চট্টগ্রামে একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করান। ১০/১২দিন পর রুমায় মিনঝিরি পাড়া বৌদ্ধ বিহারে ফেরেন।তবে তাঁর অসুস্থতা ওই চিকিৎসায় কোনো উন্নতি না হয়েই শেষ তিনি নি:শ্বাস ত্যাগ করেন ভিক্ষু সংঘের সংঘনায়ক।
রুমা অগ্রবংশ অনাথালয়ের পরিচালক উ:নাইন্দিয়া থের তথ্য মতে, নিকায় সংঘরাজ উ:স্বাসনা্‘র তাঁর জন্মের বয়স এখন ৮৮বছর। কিশোর বয়সে শ্রমনত্ব গ্রহণ করেন। আর ২০বছর বয়সে বৌদ্ধ ভিক্ষু হিসেবে উপ-সম্পদা গ্রহণের পর থেকে এখন পর্যন্ত তাঁর বর্ষাবাস বা ওয়া-৬৮।বৌদ্ধ ধর্মের নিয়ম-নীতি অনুযায়ী বার্ষাবাস বা ওয়া‘র জ্যোষ্ঠতার ভিত্তিতে পার্বত্য জেলার ভিক্ষু সংঘের নিকায় সংঘরাজ হিসেবে অধিষ্ঠিত হন ২০০৭সাল, ডিসেম্বর থেকে।তখন থেকে আমৃত্যু সংঘনায়কের দায়িত্বে ছিলেন। ১৯৩০সালে জুন মাসে বান্দরবানের রুমা উপজেলায় মিনঝি রিপাড়ায় মারমা এক সম্ভান্ত পরিবারে জন্মগ গ্রহণ করেন উ:স্বাসনা মহাথের।
এদিকে পার্বত্য জেলার ভিক্ষু সংঘের সংঘনায়ক ও মিনঝিড়িপাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ভদন্ত উ:স্বাসনা্ মহাথের এর প্রয়ানে শোক প্রকাশ করেছেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা।

আরও পড়ুন
2 মন্তব্য
  1. Koko Uting Hla Marma বলেছেন

    Sadhu sadhu sadhu

  2. Enrique Mong বলেছেন

    sadhu3

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।