পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির ৫ম বৈঠক ২৮ নভেম্বর

পার্বত্য শান্তিচুক্তির ২৪ তম বর্ষপূর্তীর প্রক্কালে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির ৫ম বৈঠক অনুষ্ঠিত হবে। আগামী ২৮ নভেম্বর সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনের উত্তর ব্লকের ৭ম লেভেলে অবস্থিত ৭২১-২৩ নং কক্ষে এই অনুষ্ঠিত হবে। কমিটির আহবায়ক আবুল হাসনাত আবদুল্লাহ এমপি’র একান্ত সচিব মোহাম্মদ খাইরুল বাশার স্বাক্ষরিত এক পত্রে এই তথ্য জানা যায়।

আরো জানা গেছে, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির আহবায়ক আবুল হাসনাত আবদুল্লাহ এমপি’র সভাপতিত্বে উক্ত বৈঠকে উপস্থিত থাকবেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এছাড়া বৈঠকে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির অন্য সদস্য পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এর চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পূর্নবাসন এবং অভ্যন্তরিন উদ্বাস্তু নির্দিষ্ট করন ও পূর্নবাসন সম্পর্কিত টাস্কফোর্স এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি উপস্থিত থাকবেন।

উক্ত বৈঠকে বিগত সভার কার্যবিবরণী নিশ্চিতকরন, বিগত সভার সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা, পার্বত্য জেলার সার্বিক পরিস্থিতির আলোচনাসহ বিবিধ বিষয়ে আলোচনা করা হবে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর তৎকালিন আওয়ামী লীগ সরকারের পক্ষে তৎকালিন চিফ হুইপ আবুল হাসনাত আবদুল্লাহ’র সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে অবসান ঘটে শান্তিবাহিনীর দীর্ঘ প্রায় দুই দশকের সংগ্রামের। স্বাভাবিক জীবনে ফিরে আসে শান্তিবাহিনীর সশস্ত্র আন্দোলনকারী সদস্যরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।