‘পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়নে সরকার আন্তরিক’: বীর বাহাদুর

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি
‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তির মধ্য দিয়ে এ অঞ্চলের সার্বিক উন্নয়নের ধারা সূচিত হয় এবং পিছিয়ে পড়া ও পশ্চাৎপদ পাহাড়ি জনগণ তাদের মৌলিক চাহিদা পূরণের সুযোগ পায়। এ চুক্তির পূর্ণ বাস্তবায়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এসব কথা বলেন।

পার্বত্য জেলায় সাম্প্রতিক সময়ে পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলে বিদ্যমান ভূমি ব্যবস্থা এবং শান্তি চুক্তির পূর্বে দুই যুগব্যাপী সংঘাতে সৃষ্ট জনগণের অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির কারণে সেখানে ভূমির মালিকানাজনিত বিরোধ রয়েছে। এ অঞ্চলের ভূমি সমস্যা নিরসনের লক্ষ্যে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ সংশোধন করা হয়েছে এবং এ সংক্রান্ত সমস্যা নিরসনে কমিশন নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে।

স্থানীয় সরকার ব্যবস্থায় যাতে ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদসমূহ পার্বত্য জেলা পরিষদসমূহের সঙ্গে সার্বিক সমন্বয়ের মাধ্যমে অধিকতর কার্যকরী ভূমিকা রাখতে পারে সেজন্য তিনি পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা। সম্মেলনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।