পাহাড়ের ভূমির সুষ্ঠ ব্যবস্থাপনার দাবী করলেন হেডম্যানরা

বান্দরবানের ক্ষুদ্র নৃ গোষ্ঠী মিলনায়তনে মত বিনিময় সভায় বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর
পাহাড়ের ভূমির সুষ্ঠ ব্যবস্থাপনার দাবি জানিয়েছে হেডম্যান-কারবারিরা। বৃহস্পতিবার সকালে বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্ঠী মিলনায়তনে এক মত বিনিময় সভায় এ দাবি জানান তারা।
জেলার বিভিন্ন এলাকা থেকে আসা হেডম্যানরা বলেন, বনবিভাগ ভূমি অধিগ্রহণের নামে ভূমি দখল করছে। যার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার সাধারণ মানুষ। পার্বত্য জেলা পরিষদ আর জেলা প্রশাসনের সমন্বয়হীনতার অভাবে ভূমির সুষ্ঠ ব্যবস্থাপনা হচ্ছে না। এছাড়াও পাহাড়ের ঝিড়ি-ঝর্ণা থেকে অবাধে পাথর উত্তোলনের কারণে ঝিড়ি-ঝর্ণা শুকিয়ে যাচ্ছে। আর পানি না থাকলে পাহাড়ী গ্রামগুলো বসবাসের অযোগ্য হয়ে পড়বে। তারা দ্রুত এ পাথর উত্তোলন বন্ধের দাবি জানান।
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোমাং রাজা উ চ প্রু চৌধুরী, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ আরো অনেকে।
বান্দরবানের ক্ষুদ্র নৃ গোষ্ঠী মিলনায়তনে মত বিনিময় সভা
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, অতিতে যেসব সরকার আসলো তারা তো হেডম্যান কারবারীদের তাদের প্রয়োজনে ব্যবহার করেছে, ইতিমধ্যে হেডম্যান ও কারবারীদের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, বর্তমান সরকার পাহাড়ের উন্নয়নে কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে বোমাংরাজা উ চ প্রু চৌধুরী বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে আগামীতে জুম খাজনা বাড়ানো হবে, হেডম্যানদের জন্য তিনি স্থায়ী অফিস দাবী করেন। অনুষ্ঠানে ১০৯ টি মৌজার হেডম্যান কারবারিরা অংশগ্রহণ করেন।
প্রসঙ্গত, আগামী জানুয়ারি মাসে বান্দরবানের বোমাংরাজা উ চ প্রু চৌধুরীসহ হেডম্যান ও কারবারিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতের কথা রয়েছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।