পাহাড়ে আর্মড পুলিশ ব্যাটালিয়নের কার্যক্রম শুরু

রাঙামাটি শহরে টহল

পার্বত্য চট্টগ্রামের ৩ জেলায় নিরাপত্তা জোরদার করার জন্য রাঙ্গামাটিতে স্থাপিত আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) কার্যক্রম শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আজ শুক্রবার (১জুলাই ২০২২) থেকে রাঙামাটি শহরে তাদের কার্যক্রম শুরু করেছে। রাঙামাটি পুলিশের ১ এপিবিএন ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার ফজলুর করিম বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবার সকাল থেকে রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় এপিবিএনের গাড়ি টহল দিতে দেখা গেছে।

গত ২৬ মে রাঙামাটি পুলিশ লাইনসে এপিবিএনের বিভিন্ন কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে শান্তিচুক্তি অনুযায়ী সেনাবাহিনী যেসব ক্যাম্প ছেড়ে এসেছে, সেসব জায়গায় এপিবিএন মোতায়েনের সিদ্ধান্তের কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এই ব্যাপারে রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার ফজলুর করিম জানান, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার থেকে আইনশৃঙ্খলা রক্ষায় রাঙামাটি শহরে কাজ শুরু করেছে এপিবিএনের রাঙামাটি ইউনিট। দুটি টহল দল শহর এলাকায় কাজ করবে। জনবল ও প্রয়োজনীয় গাড়িসহ আনুসাঙ্গিক সরঞ্জাম পাওয়ার পর পুরোদমে কাজ শুরু হবে।

১৯৯৭ সালের ২রা ডিসেম্বর করা ঐতিহাসিক শান্তিচুক্তির আলোকে তিন পার্বত্য জেলা থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ২৩৮টি ক্যাম্প প্রত্যাহার করা হয়। পার্বত্য অঞ্চল দুর্গম পাহাড়ি এলাকা হওয়ার কারণে সেখানে সন্ত্রাসী কার্যকলাপের পাশাপাশি মাদকের রুট হিসেবে ব্যবহার হচ্ছে। রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পুলিশের পক্ষে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিতে এ অবস্থাতেই সরকার তিন পার্বত্য জেলায় এপিবিএন মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।