পাহাড়ে পর্যটন সম্ভাবনার বড় অন্তরায় চাঁদাবাজি : দীপংকর তালুকদার এমপি

রাঙামাটিতে পর্যটন সম্ভাবনার বড় অন্তরায় হচ্ছে চাঁদাবাজি এবং সন্ত্রাসী কর্মকান্ড। পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায় চাঁদাবাজি এবং সন্ত্রাসী কর্মকান্ড বন্ধ করার দাবি জানিয়ে আসছে। সেই দাবির প্রেক্ষিতে সেনাবাহিনী তাদের অভিযান চালু করেছেন, এ অভিযান অব্যাহত আছে। এ অভিযান ব্যাপক এবং তীব্র করার জন্য অনুরোধ করা হয়েছে। সেই প্রেক্ষিতে রাঙামাটিতে চাঁদাবাজি অনেকটাই কমে গেছে। তাই সেনাবাহিনী, বিজিবি এবং পুলিশ সহ সকল যৌথবাহিনীকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

আজ শনিবার (১৩ নভেম্বর) রাঙামাটি চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি সম্মেলন কক্ষে রাঙামাটি পার্বত্য জেলার শিল্প ও ব্যবসাবান্ধব পরিবেশ, সম্ভাবনা এবং সম্প্রসারণে করণীয় শীর্ষক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পর্যটন হলো তিন পার্বত্য জেলার (রাঙামাটি-খাগড়াছড়ি এবং বান্দরবান) জন্য প্রধান একটি অর্থনৈতিক ক্ষেত্র। পর্যটন শহর হিসেবে গড়ে তুলতে হলে সব সময় শহরকে পরিস্কার-পরিচ্ছন্নতা রাখতে হবে। এতে নিজেদের সচেতসতা বৃদ্ধি করতে হবে।

মতবিনিময় সভায় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বলেন, এখানকার পর্যটন শিল্পকে উন্নত করতে হলে বিভিন্ন উদ্যেক্তাদের ব্যাংক ঋণ এর সুবিধা নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি দীর্ঘদন ধরে বন্ধ থাকা বাজার ফান্ডের ভুমি বন্দোবস্ত চালু করতে হবে। বক্তারা বলেন, করোনার কারনে বিগত বছরগুলোতে আমরা ব্যবসায়িক অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। সেটা কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতাও কামনা করেন তারা।

এসময় রাঙামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মোঃ আব্দুল ওয়াদুদ এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মোঃ হাজী কামাল উদ্দিন, রাঙামাটি চেম্বার এর পরিচালক মনিরুজ্জামান মহসিন রানা, বাংলাদেশ ট্যুরিজম এসোসিশেয়নের সদস্য মোঃ সাইফুল ইসলাম, রাঙামাটি উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভানেত্রী আনোয়ারা বেগম, রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির সা: সম্পাদক শাওন ফরিদ, রাঙামাটি আসবাবপত্র বৗবসায়ী সমিতির সভাপতি মো: মিজানসহ রাঙামাটি হোটেল মালিক সমিতিসহ পর্যটন সংশ্লিষ্টদের সাথে জড়িত বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন এবং তাদের সমস্যা এবং বিভিন্ন সম্ভাবনার কথা তুলে ধরা হয় মতবিনিময় সভায়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।