পাহাড় ধসে নিহতদের স্মরণে খাগড়াছড়িতে ইউপিডিএফ’র শোকসভা

খাগড়াছড়িতে ইউপিডিএফ’র শোকসভা

রাঙামাটিসহ তিন পার্বত্য জেলা ও চট্টগ্রামে পাহাড়ধসে নিহতদের স্মরণে আজ শনিবার বিকালে খাগড়াছড়িতে শোকসভা আয়োজন করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)।
ইউপিডিএফ’র খাগড়াছড়ি জেলা ইউনিট-এর উদ্যোগে স্বনির্ভরস্থ কার্যালয়ে অনুষ্ঠিত শোকসভায় বক্তাগণ পাহাড়ধসের মতো প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টিতে সরকারের জুম্মধ্বংসের নীতিই প্রধানত দায়ী হিসেবে উল্লেখ করে পার্বত্য জুম্ম জনগণকে ভূমিদস্যু ও পাহাড় জবরদখলকারীদের বিরুদ্ধে প্রতিরোধে সাহসী ভুমিকা রাখতে আহব্বান জানিয়েছেন।
শোকসভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্র্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় সহসভাপতি বিপুল চাকমা। শোকসভার প্রথমে পাহাড়ধসে প্রায় দেড়শ’র অধিক নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।
সভায় বক্তাগণ বলেন, সরকার সচেতনভাবে এবং জেনেশুনেই জাতিসত্তার প্রকৃতিঘনিষ্ট জীবন বৈশিষ্ট্য ধ্বংস করে দিয়েছে। পার্বত্য চট্টগ্রামকে তারা ব্যবসা ও লুন্ঠনের ক্ষেত্র হিসেবে বিবেচনা করেছে। এজন্য তারা পাহাড়ের জীবনবৈচিত্র্যকে অগ্রাহ্য করে লাখ লাখ সেটলারকে দিয়ে পাহাড়ে আগ্রাসী থাবা বিস্তার করেছে। অবিলম্বে এই আগ্রাসী ভূমি জবরদখল বন্ধ করে পাহাড়ের জনগণকে প্রকৃতিঘনিষ্ট হয়ে থাকার অধিকার প্রদান করতে বক্তারা সরকারের প্রতি দাবি জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।