প্রতিবন্ধীদের জীবন স্বাচ্ছন্দ্যে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানালেন খাগড়াছড়ির জেলা প্রশাসক

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস আজ বুধবার দুপুরে জেলা সদরের বেতছড়িস্থ ‘স্বপ্ন প্রতিবন্ধী সেবা কেন্দ্র’-এর উদ্যোগে নির্মাণাধীন সেলাই প্রশিক্ষণ সেন্টারের অবকাঠামো উন্নয়নে দুই লক্ষ টাকার চেক প্রদান করেছেন।

এসময় তিনি বলেন, প্রতিবন্ধীতা যে কোন মানুষের একটি বিশেষ পরিস্থিতি। জন্ম থেকে বেড়ে উঠার যে কোন পর্যায়ে জীবনে প্রতিবন্ধীতা নেমে আসতে পারে। দুর্যোগ-দুর্ঘটনা থেকেও দেশে বিদেশে প্রতিদিন প্রতিবন্ধীতা বাড়ছে। পার্বত্যাঞ্চলে সময়ের সাথে সাথে বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধীতা) মানুষের সংখ্যা বাড়ছে। সরকার সামাজিক নিরাপত্তার অংশ হিশেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি মাসে সাত শত পঞ্চাশ টাকা করে ভাতা দিচ্ছেন। সরকারের পাশাপাশি এলাকার সামার্থ্যবান-বিত্তসচ্ছ্বল এবং দানশীল সমাজকর্মীরা এগিয়ে আসলে খাগড়াছড়ির প্রতিবন্ধী জনগোষ্ঠি আরো বেশি স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করতে পারবেন।

খাগড়াছড়ি জেলা প্রশাসকের অফিস কক্ষে ২ লক্ষ টাকার একাউন্ট পে চেক গ্রহণকালে ‘স্বপ্ন প্রতিবন্ধী সেবা কেন্দ্র’র পরিচালক কিশোর চাকমা জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস’র প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জেলার বেশিরভাগ সরকারি-আধা সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে প্রতিবন্ধী জনগোষ্ঠির প্রবেশগম্যতা (অবকাঠামো) নিশ্চিত হয়নি। প্রতিবন্ধীরা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রত্যাশিত চাহিদার ঋণ পাওয়ার ক্ষেত্রে আরো বেশি সহায়তা প্রয়োজন।

চেক প্রদানকালে জেলা প্রশাসকের কার্যালয়ের এনডিসি বাসুদেব কুমার মালো, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)-এর সভাপতি প্রদীপ চৌধুরী এবং জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।