প্রদীপ প্রজ্জলন করে সহিংসতার প্রতিবাদ জানালো বান্দরবানের নারীরা

আন্তর্জাতিক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষে বান্দরবানে র‌্যালী,পথ নাটক ও প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠিত হয়েছে। আজ ২৫ নভেম্বর (বৃহস্পতিবার) বিকেলে বান্দরবানের বেসরকারী সংগঠন অনন্যা কল্যান সংগঠন (একেএস) এর শ্রেয়া প্রকল্পের আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় এই কর্মসুচী অনুষ্টিত হয়।

এসময় বান্দরবান সদরের অনন্যা কল্যান সংগঠন (একেএস) এর অফিস কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বান্দরবান প্রেসক্লাবের সামনে এসে জড়ে হয়।

পরে প্রেসক্লাবের সামনে নারীর প্রতি সহিংসতা ও তার প্রতিরোধ এর লক্ষ্যে পথ নাটক, কবিতা,আবৃত্তি,মৌন প্রতিবাদ হিসেবে এক মিনিট নীরবতা এবং সবশেষে প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন করা হয়।

অরেঞ্জ দ্যা ওয়ার্ল্ড, “নারীর প্রতি সহিংসতা বন্ধের এখনই সময়!” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে এসময় কর্মসূচীতে অনন্যা কল্যান সংগঠন (একেএস), ব্র্যাক ,নারী নেত্রী, এডভোকেট,শিক্ষাবিদ ও সাংবাদিকরা অংশ নেন।

অনুষ্ঠানে অনন্যা কল্যাণ সংগঠনের (একেএস) নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলীর সভাপতিত্বে বান্দরবান দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চ মং, এডভোকেট সারা সুদীপা ইউনুস, অনন্যা কল্যাণ সংগঠনের (একেএস) এর প্রোগাম ডাইরেক্ট দীনেদ্র ত্রিপরা, অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর শ্রেয়া প্রকল্পের প্রোগাম কো-অডিনেটর পেককিম বম,ব্যাকের জেলা কো অডিনেটর মোহাম্মদ আনিস,সাংস্কৃতিক কর্মী হোসনে আরা শিরীনসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসময় পথ নাটকে সমাজে নারীদের প্রতি কিছু মানুষের কু-মনোভাবের প্রভাব ফুটিয়ে তোলার পাশাপাশি বাল্যবিবাহ বন্ধ করা, যৌতুক প্রথা বাতিল করা ও আঠারো বছরের আগে বিয়ে না দেয়াসহ উচ্চ শিক্ষায় নারীদের অগ্রাধিকারের বিষয়টি ফুটিয়ে তোলে নাট্যকর্মীরা।

শেষে উপস্থিত সকলে হাতে হাতে মোমবাতি জ্বালিয়ে অন্ধকার থেকে বের হয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ায় শপথ নেয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।