প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা সৃষ্টি করতে হবে : মন্ত্রী বীর বাহাদুর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা সৃষ্টির আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে আয়োজিত সপ্তাহব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

বীর বাহাদুর উশৈসিং বলেন, “উদ্যোক্তাদের উৎসাহিত করতে হলে ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজকে (এসএমই) এগিয়ে আসতে হবে। সেই সাথে উইমেন চেম্বারকেও অগ্রণী ভূমিকা রাখতে হবে। আর নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বি করার জন্য অবশ্যই ব্যাংককে সমন্বয় সাধন করতে হবে। এছাড়াও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা গড়ে তুলতে হবে।”

বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার জেরিন আখতার, এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার রাহুল বড়ুয়া, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।

মন্ত্রী বলেন, দক্ষ উদ্যোক্তা যদি সৃষ্টি করা যায় তাহলে উৎপাদিত পণ্য বিক্রির মাধ্যমে বান্দরবানের পর্যটন নগরী সারাদেশে সমৃদ্ধশালী হবে। এখানকার মানুষের আয় বাড়বে, বৃদ্ধি পাবে প্রবৃদ্ধি। আর সমৃদ্ধশালী হবে দেশের অর্থনীতি।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয় । শোভাযাত্রা বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা প্লেকার্ড নিয়ে অংশ নেন।

পরে ফিতা কেটে, বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

আয়োজকরা জানান, এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ১৬ থেকে ২২ শে জানুয়ারি পর্যন্ত বান্দরবানে ৭দিন ব্যাপী এই আঞ্চলিক এসএমই পণ্য মেলা চলবে। এবারে মেলায় বিভিন্ন বাহারি পণ্য নিয়ে অর্ধশতাধিক স্টল অংশ নিয়েছে।

আরও পড়ুন
Loading...