প্রাকৃতিক দুর্যোগ রোধে রাঙামাটিতে ছাত্রলীগ লাগাচ্ছে গাছ

বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগ থেকে প্রকৃতিকে রক্ষায় সারাদেশে ন্যায় রাঙামাটিতেও বৃক্ষরোপন কর্মসূচি পালন করছে রাঙামাটি জেলা ছাত্রলীগ।

শুক্রবার (০৫ জুন) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাঙামাটি জেলা ছাত্রলীগের উদ্যোগে রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন ও সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা রাঙামা‌টি সরকারি কলেজ প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ কর্মসূচির আওতায় রাঙামাটি জেলার ১০টি উপজেলায় ছাত্রলীগের প্রত্যেকটি কমিটির সদস্যদেরকে বৃক্ষরোপন কর্মসূচি সফল করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের শীর্ষ এ নেতারা।

এ সময় রাঙামাটি জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শিমুল দাস, সহ-সভাপতি কলিম আহমেদ, সহ-সভাপতি হাবিবুর রহমান, সহ-সভাপতি মনজুর আলম, সহ-সভাপতি মিজানুর রহমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন টিপু, সাংগঠনিক সম্পাদক ইমরান আল রাসেল, মুক্তা সাংগঠনিক সম্পাদক মুজিবুল হাসান, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ইকবাল আহমেদ তালুকদার, গণশিক্ষা বিষয়ক সম্পাদক হাসান মুরাদ, সহ-সম্পাদক শাকিল আহমেদসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন বলেন, জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ গঠনে নেতাকর্মীদের রাঙামাটি জেলাতে গাছ লাগাতে হবে। বিভিন্ন সময় নানা অসাধু গোষ্ঠীর কারণে দেশের বিভিন্ন জায়গায় গাছ কেটে ফেলায় পরিবেশে এর প্রভাব পড়েছে। এটা কাটিয়ে উঠতে জেলায় ছাত্রলীগ নেতা-কর্মীদের বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগাতে হবে।

তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে আমরা ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছি। এছাড়া নেত্রী ও কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছি। ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মী সারাদেশের ন্যায় রাঙামাটিতেও বৃক্ষরোপণের মাধ্যমে সবুজ বাংলাদেশ বিনির্মাণ করে আমরা প্রমাণ করব আমরাই নেত্রীর ভ্যানগার্ড।

এসময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা বলেন, ছাত্রলীগ শুধু ছাত্র সংগঠনই নয়, এটা একটি মানবিক সংগঠন। করোনা কিংবা ঝড়, সব সময় মানুষের দুর্দিনে পাশে দাঁড়ায় ছাত্রলীগের নেতাকর্মী। বিপন্ন পরিবেশ রক্ষায় আমাদের সবুজের বনায়ন গড়ে তুলতে হবে। সরকারিভাবে চারাগাছ লাগানো হচ্ছে। সেই সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীরা রাস্তার পাশে, বাড়ির আঙ্গিনায়, স্কুল-কলেজ চত্বরসহ আশপাশ এলাকায় বৃক্ষরোপণ করছে। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

তিনি আরো জানান,সরকার ও ছাত্রলীগের পাশাপাশি ব্যক্তি ও সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে বৃক্ষরোপণে এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন ছাত্রলীগের এই শীর্ষ নেতা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।