প্রান্তিক জনগোষ্ঠীকে ন্যায় বিচারে সহায়তা দেবে সরকার : মো: এহ্সানুল হক

পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের প্রান্তিক ও ক্ষুদ্র জনগোষ্ঠীদের সংবিধানে ১৯(১) ২৭ এর বিধান মোতাবেক ন্যায় বিচার ও আইনগত সহায়তা দেবে সরকার। বান্দরবানে থানচিতে গ্রাম আদালত ও প্রথাগত বিচার ব্যবস্থা এবং জাতীয় আইনগত সহায়তা উপজেলা কমিটি সক্রিয়করন ও সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা সভা ও কেইস মেনেজমেন্ট অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতে প্রধান বিচারক মো: এহ্সানুল হক একথা বলেন।

এসময় তিনি আরো বলেন, এই জন্য জেলা উপজেলা ইউনিয়নে কমিটি করা হয়েছে। সামাজিক অবক্ষয়, পাহাড়ে অপরাধী সংখ্যা কমে আনাসহ নানান উদ্যোগ নিয়েছে। সুতরাং বান্দরবান জেলা ও দায়রা আদালতে জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে সকল রকমের আইনি সহায়তা জন্য প্রস্তুত রয়েছে।

আজ শনিবার ২৭ নভেম্বর সকাল ১১ টা উপজেলা পরিষদে সম্মেলন কক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজনে স্ট্রেনদেনিং ইনকুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি, ইউএনডিপি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও ইউএনডিপি” একটি প্রকল্পের অর্থায়নের এ সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় এনজিও সংস্থা তহ্জিংডং, গ্রাউস, বিএনকেএস সার্বিকভাবে সহযোগীতা করেন। উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা ও দায়রা জজ আদালতে অতিরিক্ত জেলা জজ মো: মাবু হানিফ, লিগ্যাল এইড অফিসার মো: আবু মনসুর সিদ্দিকী, প্রশাসনিক কর্মকর্তা বেদারুল আলম, ইউএনডিপি’র জেলার ম্যানেজার খুশিরায় ত্রিপুরা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, ফেসিলিটিটর ম্যাম্যানু মারমা, জেলা পরিষদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কন্যা শিশু ও নারীর ক্ষমতায়ন প্রকল্পের জেলা অফিসার সিংম্যাপ্রু, বিএনকেএস কমিউনিটি ম্যানেজার নূশৈপ্রু মারমা,গ্রাউজের হিসাব রক্ষক মংটিংপ্রু, প্রকল্প কো- অর্ডিনেটর টুলু মারমা, প্রশিক্ষক দীপু তংচংগ্যা,তহ্জিংডং প্রতিনিধি উবাসিং মারমা, উপজেলা ফিসিলেটর মংসিংহাই মারমা প্রমূখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় স্থানীয় স্বেচ্ছাসেবক মধ্যস্থতাকারী ফোরাম (এলভিএমএফ) কমিটি সদস্যরা, ইউপি চেয়ারম্যান, হেডম্যান কারবারী অংশ নেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।