বনভান্তের জন্মদিন উপলক্ষ্যে রাঙামাটিতে সপ্তাহব্যাপী অনুষ্ঠান

বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরমপূজ্য শ্রাবকবুদ্ধ বনভান্তের জন্মদিন উপলক্ষ্যে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার প্রথমদিন তার জন্মভূমি মোরঘোনায় স্মৃতি চৈত্যর ৮ম বার ধর্মীয়ভাব গাম্ভীর্যপূর্ণভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠান শুরুতে কাপ্তাই হ্রদে পানি বেষ্টিত বনভান্তের স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বনভান্তের শিষ্যসংঘের প্রধান এবং রাজবন বিহারে আবাসিক প্রধান প্রজ্ঞালঙ্কার মহাথেরোসহ অন্যান্য ভিক্ষুসংঘের সদস্যরা। পরে ধর্মীয় অনুষ্ঠানে বুদ্ধমূর্তি দান, সঙ্ঘদান, অষ্টপরিষ্কার দানসহ বিভিন্ন দান কার্য সম্পন্ন করা হয়। সমবেত পুণ্যার্থীদের ধর্ম দেশনা দেন প্রজ্ঞালঙ্কার মহাথেরো।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান সহ বিভিন্ন স্তরের সরকারী-বেসরকারী কর্মকর্তা, পুণ্যার্থী উপাসক-উপাসিকাগণ।

প্রসঙ্গতঃ, সাধক শ্রীমৎ সাধনানন্দ মহাথের বনভান্তে ১৯২০ সালের ৮ই জানুয়ারী রাঙামাটি সদরের মগবান ইউনিয়নের বড় আদাম মোরঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০১২ সালের ৩০শে জানুয়ারী পরিনির্বাণ লাভ করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।