বনায়ন বাড়াতে বান্দরবানের মাতামুহুরী ও সাঙ্গু রিজার্ভে হেলিকপ্টারে ছিটানো হবে বীজ

দেশের অন্যতম প্রাকৃতিক বনাঞ্চল বান্দরবানের সাংগু ও মাতামুহুরী রিজার্ভ সংরক্ষণে সেখানে হেলিকপ্টারের মাধ্যমে বীজ ছিটানোর উদ্যোগ নিয়েছে বন বিভাগ। সেনাবাহিনী ও বিমান বাহিনীর সহায়তায় হেলিকপ্টারের মাধ্যমে বন বিভাগ এই দুটি রিজার্ভ বনের বিস্তীর্ণ অঞ্চলে বিভিন্ন প্রজাতির গাছের বীজ ছিটাবে।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম. কায়চার জানান, আগামী ৩১ আগস্ট মঙ্গলবার সকালে লামা বন বিভাগের আওতাধীন আলীকদম উপজেলার বাবুপাড়া এলাকা থেকে শুরু হবে এই কার্যক্রম।

তিনি আরো বলেন, সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জিয়াউল হক এ কার্যক্রমের উদ্বোধন করবেন। এসময় প্রধান বন সংরক্ষক, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, জেলা প্রশাসকের প্রতিনিধিসহ বনবিভাগ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত থাকবেন।

বান্দরবানের আলীকদম উপজেলার মায়ানমার সীমান্ত সংলগ্ন মাতামুহুরী ও থানচি উপজেলার বিস্তীর্ণ সাঙ্গু রিজার্ভের যেসব এলাকায় গাছের সংখ্যা কম সেসব এলাকায় হেলিকপ্টার থেকে বীজ ছিটানো হবে।

বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ ফরিদ মিয়া জানান,সাঙ্গু ও মাতামুহুরি রিজার্ভের যেসব এলাকায় গাছের সংখ্যা কম সেসব এলাকায় বিভিন্ন প্রজাতির প্রায় ২শ কেজি গাছের বীজ ছিটানোর উদ্যোগ নেয়া হয়েছে, আর এই উদ্যোগ সফল হলে মাতামুহুরী ও থানচি উপজেলার বিস্তীর্ণ সাঙ্গু রিজার্ভে গাছের সংখ্যা বৃদ্ধি পাবে এবং পরিবেশের উন্নয়ন হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।