বন্ধ রাঙামাটির দুরছড়ি বাজার, চালুর দাবিতে স্মারকলিপি

Rangamati Pic-07-19-16সন্ত্রাসীদের হুমকির মুখে এক মাসের অধিক সময় ধরে বন্ধ হয়ে থাকা রাঙামাটির বাঘাইছড়ি উপজেলাধীন দুরছড়ি বাজার খুলে দিতে ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ (পিবিসিপি)। হুমকিদাতা পাহাড়ি সন্ত্রাসী ও চাঁদাবাজদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা না নিলে পাল্টা কর্মসূচি পালনের হুঁশিয়ারী দিয়েছে পিবিসিপি। বুধবার সকাল ১১টায় পিবিসিপি‘র রাঙামাটি জেলা কমিটির উদ্যোগে জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন এর কাছে এ স্মারকলিপি জমা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাব্বির আহমদ, রাঙামাটি জেলা সভাপতি মুহাম্মদ ইব্রাহীম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি মোঃ নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান খান, দুরছড়ি ইউনিয়ন সভাপতি মোঃ জহির হাসান, সহ-সভাপতি সঞ্জয় নাথ, মোঃ জসিম ও মোঃ রুবেল।
স্মারকলিপিতে অভিযোগ করা হয়, জেলার বাঘাইছড়ি উপজেলার পাহাড়ী চাঁদাবাজ গতি বাবু দুরছড়ি বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে আট লক্ষ টাকা চাঁদা দাবি করে। দাবিকৃত চাঁদা পরিশোধ না করায় গত ৩০ জুলাই বাজারে এক পাহাড়ি যুবকের সাথে আনসার সদস্যের সামান্য একটি কথা কাটাকাটির ঘটনাকে কেন্দ্র করে দুরছড়ি বাজার বয়কটের ঘোষণা দেয় পাহাড়িরা।
মূলত পাহাড়িদের এ ঘোষণার পেছনে চাঁদাবাজ গতি বাবুর সন্ত্রাসী গ্রুপের চাপ রয়েছে বলে অভিযোগ করা হয়। ওই বাজারে পন্য না আনতে সাধারণ পাহাড়িদের গতি বাবুর সন্ত্রাসীরা হুমকি দেয়ায় বাজারটি এক মাসের অধিক সময় ধরে প্রায় অচল হয়ে পড়ে। দুরছড়ি ইউনিয়নসহ আশে পাশের বেশ কয়েকটি এলাকার পাহাড়িরা পন্য বেচাকেনা করতে পারছেনা। এতে বাজারের ব্যবসায়ী ও সাধারণ মানুষ চরম দূর্ভোগ পোহাচ্ছে। সন্ত্রাসীদের চাপের মুখে দুরছড়ি বাজারের পার্শ্বের নলবুনিয়া, শিজক মুখ, খেদার মারা, লারমা স্কয়ার এলাকায় ছোট ছোট বাজার বসায় বাজারফান্ডের ইজারাকৃত সরকারী বাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।
চাঁদাবাজ সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ পূর্বক দুরছড়ি বাজারের পরিস্থিতি স্বাভাবিক করতে জেলা প্রশাসনকে আল্টিমেটাম দেয়া হয় স্মারকলিপিতে। অন্যথায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ বাঘাইছড়িতে বাণিজ্যিক মালামাল পরিবহনের উপর টানা অবরোধসহ পাল্টা আন্দোলন কর্মসূচি পালন করবে বলে হুঁশিয়ারী দেয়া হয়।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।