বম সম্প্রদায় থেকে প্রথম অংশগ্রহনকারী নাথান সরে দাড়াবেনা

নাথান বম
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান ৩০০নং আসন এর স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেওয়ার পর ক্ষুদ্র-জাতিগোষ্ঠীর বম সম্প্রদায় থেকে এই প্রথম সংসদ নির্বাচনের প্রার্থী নাথাম বম সংসদ নির্বাচন থেকে সরে দাড়াবেনা।
জানা গেছে, গত ১৮নভেম্বর বান্দরবান জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করে মনোনয়নপত্র জমা দেন নাথান। বম সম্প্রদায় থেকে এই প্রথম নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন সংগ্রহ করলে নাথান বমের প্রার্থিতা নিয়ে বিভিন্ন মহলের কাছে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। তিনি শেষ পর্যন্ত সরে যায় কিনা এনিয়ে জেলার রাজনীতিতে আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিলেন তিনি।
এই ব্যাপারে নাথান বম বলেন, সাংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের কোনো পরিকল্পনা নেই। গত ২৯ নভেম্বর জেলা নির্বাচন কার্যালয়ে মনোনয়ন ফরম দাখিল করেছি। তিনি আরো বলেন, কর্মীরা কাজ করছে, অন্য দলের মত কোথাও কোনো সমাবেশ আয়োজনের পরিকল্পনাও নেই আমার।
পার্বত্যাঞ্চলে পাহাড়ি-বাঙ্গালি, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মধ্যকার শান্তি প্রতিষ্ঠা, সমঅধিকার ও বৈষম্যহীণ মাল্টিরেসিয়াল অঞ্চল বিনির্মাণের লক্ষে সাংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাঁর এ প্রার্থীতা। মনোনয়ন পত্র সংগ্রহের পর থেকে বিভিন্নভাবে প্রতিটি মূহুর্তে রুমা ছাড়াও বান্দরবান সদর, লামা আলীকদম, থানছি ও রোয়াংছড়ি থেকে তার সমর্থন ও যোগাযোগ বাড়ছে বলে দাবি করেন স্বতন্ত্র সাংসদ প্রার্থী নাথান বম।
তিনি ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারু-কলা বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করেন এবং কুকি-চীন জাতীয় ডেভ লপমেন্ট অর্গানাইজেশন (কেএনডিও) প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি। কুকি-চিনভূক্ত জাতিগোষ্ঠীর পরিচিতি নিয়ে ‘দ্য বমজৌ’ বইসহ গবেষণামূলক তাঁর ছয়টি বই প্রকাশিত হয়েছে। একারণে নাথান বম লেখক হিসেবে অনেকের কাছে পরিচিত।
প্রসঙ্গত, বান্দরবান আসনের মোট জনসংখ্যা ৪ লক্ষ ৪ হাজার তিরানব্বই জন। তার মধ্যে বম সম্প্রদায়ের জনসংখ্যা ১১ হাজার ৬৩৭জন, বম সম্প্রদায় খ্রিস্টান ধর্মের অনুসারী। মোট ভোটার ২ লক্ষ ৪৬ হাজার ১৮৩ জন। তার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১লক্ষ ২৮ হাজার ২২৯জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লক্ষ ১৭হাজার ৮৫৪জন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।