বর্ণাঢ্য শোভাযাত্রায় বান্দরবানে জন্মাষ্টমীর উদ্বোধন

বান্দরবানে জন্মাষ্টমীর শোভাযাত্রায় পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ অন্যরা
শুভ জন্মাষ্টমী। মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি আজ। একই সঙ্গে বান্দরবানসহ দেশের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব আজ।
দাপর যুগের শেষ দিকে এই মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণ। পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রী কৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন বলে সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস। জন্মাষ্টমী বা কৃষ্ণ জন্মাষ্টমী বিষ্ণুর অবতার কৃষ্ণের জন্মদিন হিসেবে পালিত হয়। এর অপর নাম কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন এ দিনে উপবাসে সপ্ত জন্মকৃত পাপ বিনষ্ট হয়। আর তাই এ দিনটিতে তারা উপবাস করে লীলা পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করেন। এর সঙ্গে যুক্ত হয়, পূজা, আরাধানা, জন্মাষ্টমীর মিছিল, শোভাযাত্রা। আজ সকালে শুভ শঙ্খধ্বনি ও মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে জন্মাষ্টমী উৎসব শুরু হয়।
বর্ণাঢ্য শোভাযাত্রায় বান্দরবানে জন্মাষ্টমীর উদ্বোধন করা হয় আজ। সোমবার নানা আয়োজনে বান্দরবানে শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উৎসব পালন করছে সনাতন ধর্মালম্বীরা। সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষে বান্দরবানে চারদিনব্যাপী অনুষ্টান মালার আয়োজন করা হয়েছে।
সোমবার সকালে জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বান্দরবান শহরের রাজার মাঠ হতে একটি মহা শোভাযাত্রা বের হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় উৎসবস্থলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে বেলুন উড়িয়ে মহা শোভাযাত্রার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
অনুষ্টানে অন্যান্যদের মধ্যে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সভাপতি নিখিল দাশ,উপদেষ্টা অনিল দাশ,অমল কান্তি দাশ,জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অঞ্জন কান্তি দাশ, সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সনজয়সহ সনাতনী নেতৃবৃন্ধরাসহ উপস্থিত ছিলেন। মহা শোভাযাত্রায় ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে এবং বিভিন্ন দেব-দেবীর প্রতিকৃত সেজে শিশু কিশোরসহ সনাতনী সম্প্রদায়ের ভক্তরা অংশ নেয়।
ভগবান শ্রীকৃষ্ণের জন্ম জন্মাষ্টমী উপলক্ষে বান্দরবান রাজার মাঠের উৎসবস্থল মেলায় পরিণত হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা নানা রকম পসরা নিয়ে হাজির হয়েছে উৎসবস্থলে। হাজার হাজার ভক্তের পদচারণায় বান্দরবানের রাজার মাঠের উৎসবস্থল এক মিলনমেলায় পরিণত হয়েছে।
দিনব্যাপী চলছে ভগবান শ্রীকৃষ্ণের পূজা,হরিনাম সংকীর্তন ,আনন্দবাজারে মহাপ্রসাদ বিতরণসহ নানা মাঙ্গলিক অনুষ্টানমালা। আগামী ১৬ আগষ্ট বুধবার ভোরে মহানামযজ্ঞের পূর্ণাহুতি ,নগর পরিক্রমা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে সনাতন ধর্মালম্বীদের বর্ণাঢ্য জন্মাষ্টমী উৎসব ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।