বর্ণিল আয়োজনে বান্দরবানে শুরু হলো ওয়াগ্যোয়াই পোয়ে উৎসব

বান্দরবানে বৌদ্ধধর্মাবলম্বী মারমা সম্প্রদায় পালন করছেন ওয়াগ্যোয়াই পোয়ে বা প্রবারণা পূর্ণিমা উৎসব । তিন মাস বর্ষাব্রত শেষে আসে প্রবারণা পূর্ণিমা । এই দিনে বিহারগুলোতে থাকে বর্ণিল আয়োজন । ভগবান বুদ্ধের উদ্দেশ্য টানা হয় রথ আর ওরানো হয় হরেক রকমের ফানুস ।
মঙ্গলবার সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজার মাঠে ড্রাগনের আদলে তৈরি কৃত রথে ভগবান বুদ্ধের উদ্দেশ্যে মোমবাতি জালিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ।
এই সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার সহ আয়োজক কমিটির সদস্যরা । উদ্বোধন শেষে ভগবান বুদ্ধের উদ্দেশ্যে আকাশে ওড়ানো হয় রংবেরং এর ফানুশ । পরে আয়োজন করা হয় আদিবাসীদের সাংস্কৃতিক অনুষ্ঠান । অনুষ্ঠানে আদিবাসীরা তাদের নিজস্ব পোশাক পরিধান করে গান ও নাচ পরিবেশন করেন । আর এই অনুষ্ঠান উপভোগ করেন সর্বস্তরের মানুষ ।
আগামীকাল সকালে ধর্মদেশনা, ফুলপূজা , বিহারে আহার দান করা হবে আর সন্ধ্যায় পুণ্যলাভের আশায় হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুশ ওড়ানো হবে । বৃহস্পতিবার মধ্যরাথে প্রধান সড়কের রথ প্রদক্ষিণ শেষে মধ্যরাতে বান্দরবানের সাঙ্গু নদীতে এই অনুষ্ঠানের ইতি টানা হবে ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।