বর্ণিল আয়োজনে বান্দরবানে তংচঙ্গ্যা সম্প্রদায়ের ফুল বিঝু

NewsDetails_01

বান্দরবানে বসবাসরত ক্ষুদ্র নৃ গোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে শুরু করেছে নানা কর্মসুচী।

আজ ১২ এপ্রিল (মঙ্গলবার) সকালে বান্দরবানের সাংগু নদীর তীরে ক্ষুদ্র নৃ-গোষ্টির তংচঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুনীরা পানিতে ফুল ভাসিয়ে শুরু করে ফুল বিঝু উৎসবের। এসময় বিভিন্ন পাড়া ও গ্রামের তংচঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুনী ও যুবক-যুবতীরা একত্রিত হয়ে পানিতে ফুল ভাসিয়ে পুরাতন গ্লানি মুছে ফেলে নতুন বছরকে স্বাগত জানায়। পুরোনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানানোর এই আনন্দ এখন বইছে পুরো পার্বত্য জেলা বান্দরবানে।

NewsDetails_03

তংচঙ্গ্যা সম্প্রদায়ের বিশ্বাস আদিকালে এক প্রেমিক যুগল এই ঘিলা খেলা খেলে তাদের ভালোবাসা পরিপূর্ণ করেছিল, আর এই বিশ্বাস থেকেই তংচঙ্গ্যা সম্প্রদায় প্রতিবছরই এই ঘিলা খেলায় মেতে ওঠে। ঘিলা খেলা হলো জঙ্গলি লতায় জন্মানো এক প্রকার বীজ। এই বীজ দিয়ে তঞ্চঙ্গ্যারা খেলা করে।

তংচঙ্গ্যারা বিশ্বাস করে, ঘিলার লতার ফুল থেকে এই বীজের জন্ম আর পৃথিবীতে যারা জন্ম গ্রহন করে তারাই এই বীজ দেখতে পায়। আর বীজের ব্যবহারে অপদেবতা সহ সকল দু:খ চলে যায়, আর নিজ নিজ পরিবারে সুখ শান্তি নেমে আসে, তাই প্রতিবছর বিঝুর দিনে তংচঙ্গ্যা সম্প্রদায় পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরের আগমনে এই ঘিলা খেলার মাধ্যমে সুখ শান্তির প্রত্যাশা করে।

নানা আনুষ্টানিকতার মধ্য দিয়ে পার্বত্য এলাকায় বসবাসরত ম্রো, তংচঙ্গ্যা, চাকমা, মারমাসহ ১১টি ক্ষুদ্র নৃ গোষ্টি বিভিন্ন আয়োজনে মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় আর নববর্ষকে বরণ উদযাপন করবে, আর ১৬ এপ্রিল নানা ধর্মীয় অনুষ্টানের মধ্য দিয়ে এই আয়োজনের সফল সমাপ্তি ঘটবে।

আরও পড়ুন