বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ খাগড়াছড়ি জেলা কমিটিতে মথুরা সভাপতি এবং চিংলামং সা. সম্পাদক

বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ- খাগড়াছড়ি জেলা শাখা গঠনকল্পে শনিবার বিকেলে খাগড়াছড়ি শহরের সূর্যশিখা ক্লাব হলে জেলার প্রতিষ্ঠিত আবৃত্তিশিল্পী-আবৃত্তিকার এবং আবৃত্তিপ্রেমীদের অংশগ্রহণে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশিষ্ঠ গবেষক-কবি ও আবৃত্তিশিল্পী চিংলামং চৌধুরী’র সভাপতিত্বে এবং লিটলম্যাগ সম্পাদক প্রদীপ চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ‘বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ’র প্রতিনিধি হিশেবে দেশের খ্যাতিমান আবৃত্তিশিল্পী ফারুক তাহের উপস্থিত ছিলেন।

সভায় খাগড়াছড়ি জেলায় আবৃত্তিশিল্পকে প্রচার-প্রসার-নতুন প্রজন্মকে শুদ্ধ বাংলা উচ্চারণে উদ্বুদ্ধ এবং দেশের নানা প্রান্তে আবৃত্তির মাধ্যমে খাগড়াছড়ি জেলার ভাষা ও সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন বক্তারা।

পরে বিস্তারিত আলোচনা এবং সবার মতামতের ভিত্তিতে ‘বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ’-এর ২১ সদস্য বিশিষ্ঠ খাগড়াছড়ি পার্বত্য জেলা কমিটি গঠন করা হয়।

এতে ‘আর্ন্তজাতিক মাতৃভাষা ইনস্টিউ’ পদকপ্রাপ্ত কবি ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরাকে সভাপতি এবং কবি ও আবৃত্তিশিল্পী চিংলামং চৌধুরীকে সা. সম্পাদক মনোনীত করা হয়। সাংবাদিক প্রদীপ চৌধুরী, কবি ইউসুফ আদনান এবং আবৃত্তিশিল্পী সুপ্তা চাকমাকে সহ-সভাপতি করা হয়।

অন্যান্যদের মধ্যে সহ সাধারণ সম্পাদক পারভীন আক্তার, সাংগঠনিক সম্পাদক প্রতিভা ত্রিপুরা, সহ সাংগঠনিক সম্পাদক অমরা চাকমা, অর্থ সম্পাদক ডা: মো: শহীদ উল্যাহ, দপ্তর সম্পাদক রূম্পা বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক অপু দত্ত, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক প্রভাত তালুকদার এবং জেকি চাকমাকে অনুষ্ঠান বিষয়ক সম্পাদক মনোনীত করা হয়।

নিবাহী সদস্য পদে যথাক্রমে উম্রাচিং চৌধুরী, শিখা চাকমা, সাইফ উদ্দিন আবু আনসারী মিঠু, জয়ন্তী দেওয়ান, তপু ত্রিপুরা, সাথোয়াই মারমা, অনুপম দে এবং বাবুল কায়সারকে সংযুক্ত করা হয়।

আরও পড়ুন