বাইশারী স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার: কাগজে আছে,বাস্তবে নেই !

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী স্বাস্থ্য কেন্দ্র
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী স্বাস্থ্য কেন্দ্র
সারা দেশের ন্যায় নাইক্ষ্যংছড়ি উপজেলায় ও সরকার চিকিৎসা সেবা জনগণের দোড়গোড়ায় পৌছাঁতে নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়নে উপ-স্বাস্থ্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র স্থাপন করেছেন। আর এ কেন্দ্রে এমবিবিএস পদমর্যাদার চিকিৎসক নিয়োগ দিয়েছেন সাধারন মানুষের নাগালে চিকিৎসা সেবা পৌছাঁনোর লক্ষ্যে কিন্তু সেই চিকিৎসকরা থাকে অনুপস্থিত।
স্থানীয় সূত্রে জানা গেছে, জেলা সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তারসহ সংশ্লিষ্টদের নজরদারীর অভাবে দিনের পর দিন উপ-স্বাস্থ্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে এমবিবিএস ডাক্তার অনুপস্থিত রয়েছেন। একজন চিকিৎসা সহকারী ও একজন ফার্মাসিষ্ট দিয়ে চলছে পুরো উপ-স্বাস্থ্য কেন্দ্রটি। ফলে স্থানীয়দের চিকিৎসার জন্য বাধ্য হয়ে উপজেলা কিংবা পাশর্^বর্তী জেলা সদরে যেতে হয়।
বাইশারীর ৭নং ওয়ার্ডের বাসিন্দা জলিলুর রহমান বলেন, তারা কখনোই এখানে এমবিবি ডাক্তার দেখেনি। অথচ জেলা সিভিল সার্জন অফিস থেকে দেওয়া তথ্যে নিয়োগপ্রাপ্ত ডাক্তারের নাম রয়েছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের সাথে একাধিক যোগাযোগ করা হলে তারা বার বার কৌশলে ডাক্তারদের পক্ষাবলম্বনের চেষ্টা করে থাকেন।
সরেজমিন ঘুরে দেখা যায়, বাইশারী স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে অন্যান্য পদ মর্যাদার কর্মকর্তা-কর্মচারী থাকলেও চিকিৎসক নেই। তারা জানেন না এ কেন্দ্রে নিয়োজিত চিকিৎসকের নামও। সূত্র মতে, বাইশারীর হাজার হাজার মানুষকে উন্নত চিকিৎসা সেবা বঞ্চিত করে রাখলেও জেলা বা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কোন খেয়াল নেই এই দিকে। কখনো তারা পরিদর্শনেও আসেন না।
নাম প্রকাশে অনিচ্ছুক এক স্কুল শিক্ষক জানান- সংশ্লিষ্ট ডাক্তার সরকারী বেতন ভুক্ত হয়ে গ্রাম পর্যায়ে জনগণকে চিকিৎসা সেবা না দিয়ে বাণিজ্যিক ভিত্তিতে শহরে রোগী দেখেন। ফলে সরকার চিকিৎসা ব্যবস্থা জনগণের দোড়গোড়ায় পৌছেঁ দেওয়ার যে প্রানন্তকর চেষ্টা চালাচ্ছেন সেই কাঙ্খিত লক্ষ্যে পৌছঁতে পারছে না।
স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে এই বিষয়ে যোগাযোগ করা হলে নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: মংহ্লা প্রু বলেন, বাইশারী উপ স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার রয়েছে।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Rubaead Nahid বলেছেন

    কর্তৃপক্ষ একটু নজর দিন। স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে বাইশারীবাসী। স্বাস্থ্য কেন্দ্রে পদায়নকৃত এমবিবিএস ডাক্তারকে চোখে দেখেনা এলাকাবাসী।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।