বাঘাইছড়িতে দুর্গাপূজা শুরু

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা মহা ধুমধামে শুরু হয়েছে। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় অন্যান্য বার ৪ মন্ডপে পূজা অর্চনা চললেও এবার সার্বজনীন শারদীয় দুর্গোউৎসব ৫ মন্ডপে উৎসব মুখর পরিবেশে পূজা আর্চনা শুরু হয়েছে।

১১ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে হবে বোধন ও ষষ্ঠীবিহিত পূজা। পরদিন ১২ অক্টোবর মহাসপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গাপূজার মূল আচার অনুষ্ঠান। ১৩ অক্টোবর মহাঅষ্টমী ও ১৪ অক্টোবর মহানবমী পূজা। ১৫ অক্টোবর মহাদশমী বা বিজয়া দশমী হবে। এদিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

উৎসব উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। জানা যায় বাঘাইছড়ি পৌরসভায় শ্রী শ্রী রক্ষা কালি মন্দির, খেদারমারা ইউনিয়নের দুরছড়ি এলাকার শ্রী শ্রী জগন্নাথ কালি মন্দির। বঙ্গলতলী ইউনিয়নের করেঙ্গাতলী এলাকায় শ্রী শ্রী হরি মন্দির, সাজেক ইউনিয়নের মাচালং এলাকায় শ্রী শ্রী হরি মন্দির, সাজেক ইউনিয়নে শ্রী শ্রী কৃষ্ণ মন্দির বাঘাইহাটে চলছে শারদীয় দুর্গা উৎসবের আমেজ। এই উৎসবের আমেজ সমাপ্তি হবে দশমির দিন সোমবার সন্ধ্য ছয়টায়।

এদিকে স্থানীয় প্রশাসন এবার বেশ আগেভাগেই পূজা মন্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণ করছে। বাঘাইছড়ি উপজেলার শারদীয় দুর্গোৎসব যাতে সব সম্প্রদায়ের মানুষের অংশ নেয়ার মধ্য দিয়ে উৎসাহ উদ্দীপনায় আয়োজিত হয় তার জন্য উপজেলার সবকটি পূজামন্ডপের পরিচালনা কমিটির নেতাদের সঙ্গে সার্বিক সমন্বয় যোগাযোগ শুরু করেছিল।

করেঙ্গাতলী শ্রী শ্রী হরি মন্দিরের সহসভাপতি পিয়াল দত্ত জানান, পূজায় দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মানাতে বিশেষভাবে জোর দিচ্ছি, এবারে খুব সুন্দর ভাবে মাতৃআরাধনার আয়োজন করেছি আমরা, প্রতি বছরের ন্যায় প্রচুর পরিমানে জনসমাগম এর আশংকা করছি।

পৌরসভার শ্রী শ্রী রক্ষা কালি মন্দির পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শান্ত দেব শারদীয়া শুভেচ্ছা জানিয়ে বলেন, মহা ষষ্ঠীর মাধ্যমে শ্রী শ্রী রক্ষা কালী মন্দিরে শুরু হয়েছে বাঙ্গালী কমিউনিটির সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গা পুজা। এ উৎসবকে কেন্দ্র করে পুজো কমিটির পক্ষ থেকে ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত নানা রকম আয়োজন রাখা হয়েছে।

বাঘাইছড়ি পৌরসভার শ্রী শ্রী রক্ষা কালি মন্দির পূজা উদযাপন কমিটির সভাপতি জেকসন সাহা বলেন, প্রতি বছরের মত এবারও প্রতিটি মন্ডপে সুন্দর পরিবেশে দুর্গা উৎসব শুরু হচ্ছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এবং উপজেলা প্রশাসন থেকে সার্বক্ষনিক মনিটরিং করা হচ্ছে আনসার ভিডিপিও মোতায়েন রয়েছে। এবার আমরা করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে,মুখে মাস্ক পরিধান করে পূজা মন্ডপে আসার অনুরোধ জানাচ্ছি।

বাঘাইছড়ি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল কাইয়ুম জানিয়েছেন, অপ্রীতিকর ঘটনা এড়াতে মন্ডপগুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারি জোরদার করা হয়েছে। এ ছাড়াও সরকারি নির্দেশনা অনুযায়ী বিধি নিষেধগুলো জানিয়ে দেওয়া হয়েছে ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।