বাঙ্গালহালিয়ায় সাংগ্রাই জল উৎসবে মাতোয়ারা তরুণ তরুণীরা

চলতি মাসের ১৫ এপ্রিল তারিখ পার্বত্য চট্টগ্রামের মারমা অধ্যুষিত এলাকায় শুরু হয়েছিল সাংগ্রাই জল উৎসব। প্রতিদিন কোন না কোন মারমা পল্লীতে সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ শুক্রবার (২৯ এপ্রিল) বর্ণিল আয়োজনে রাঙামাটির রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় সাংগ্রাই জল উৎসব।

বাঙ্গালহালিয়া হেডম্যান পাড়ার বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও যুবক-যুবতীদের উদ্যোগে মহা সাংগ্রাই রিলং পোয়েঃ জল উৎসব উৎসবে প্রচন্ড রৌদ্রের তাপকে উপেক্ষা করে মারমা তরুণ তরুণীরা সাংগ্রাই জল উৎসবে মাতোয়ারা ছিল। এই উপলক্ষে ঐতিহ্যবাহী মারমা গান, নৃত্য, বিভিন্ন প্রতিযোগিতা এবং একে অপরের গায়ে পানি ছিটিয়ে জল উৎসব উদযাপন করেন শত শত মারমা সম্প্রদায়ের লোকজন।
আশেপাশে গ্রামগুলো হতে মারমা যুবক যুবতিরা জড়ো হয়ে পরস্পরের প্রতি পানি ছিটে পুরানো বছরের দুঃখ, গ্লানি ও বেদনাকে ধুয়ে মুছে দিয়ে নতুন বছরকে বরন করে নেয়।

বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা এই জলকেলি উৎসব এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য নিউচিং মারমা। এই সময় বিশেষ অতিথি ছিলেন, চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী, মাসাসের সাংস্কৃতিক সম্পাদক মংসুইপ্রু চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সুইথুইমং মারমা, হেডম্যান ক্যসুইথুই চৌধুরী, ইউপি সদস্য থুইসিংমং মারমা, কামাল হোসেন, শিমুল দাস, বাপ্পী দেব,ক্যাসিংহ্লা মারমা, এসাইংচিং মারমা প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অংক্যসিং মারমা। জল উৎসবের শেষের দিনে বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠে জনশ্রুতে পরিনত হয়। ব্যাপক আনন্দ উল্লাসে মেতে উঠে তরুণ-তরুণীরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।