বাঙ্গালহালিয়াতে ভদন্ত নন্দবংশ থেরো’র ‘মহাথেরো’ বরণ অনুষ্ঠান শুরু

মহাথেরো বরণে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে বাঙ্গালহালিয়া নন্দবংশ আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র
রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় বাঙ্গালহালিয়া নন্দবংশ আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক থেরবাদী প্রখ্যাত বিদর্শনাচার্য তদন্ত নন্দবংশ থেরো এর মহাথেরো বরণ অনুষ্ঠান আজ বৃহস্পতিবার থেকে ২ দিন ব্যাপী শুরু হয়েছে।
বরণ উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ৯ টা হইতে অষ্টপরিস্কারসহ সংঘদান, সদ্ধর্মসভার মধ্য দিয়ে ১ম দিনের অনুষ্ঠান সূচী সূচনা হয় এবং ১৯ জানুয়ারী ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ১ম পর্বে অষ্টপরিস্কারসহ সংঘদান ও সদ্ধর্মসভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করেন মহাথেরো বরণ উদ্যাপন পরিষদের সভাপতি সদ্ধর্মরশ্মি ভদন্ত রতনশ্রী মহাথেরো, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপ-সংঘনায়ক ধর্মাধিপতি অধ্যাপক বনশ্রী মহাথেরো, আশির্বাদক বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সহ উপ-সংঘনায়ক ভদন্ত জীবনানন্দ মহাথেরো, উদ্বোধক থাকবেন বরণ উদ্যাপন পরিষদের উর্ধ্বতন সহ-সভাপতি সদ্ধর্মরত্ন ভদন্ত জ্ঞানানন্দ মহাথেরো, প্রধান সদ্ধর্মদেশক বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার যুগ্ম সাধারণ সম্পাদক প্রজ্ঞাবারিধি অধ্যাপক সুমেধানন্দ মহাথেরো, প্রধান বক্তা থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালযের পালি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. দীপংকর শ্রীজ্ঞান বড়ুয়া।
২য় পর্বে বেলা ১২ টার সময় মহাথেরো কর্ম ব্যাখ্য পাঠ ও মহাথেরো অভিধা প্রদানোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,
প্রধান জ্ঞাতি থাকবেন প্রাক্তন প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, প্রধান বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহা-সচিব অধ্যাপক ড. প্রণব কুমার বড়ুয়া, বিশেষ অতিথি থাকবেন সাবেক শরণার্থী ও টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, উদ্বোধক হিসেবে থাকবেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি প্রমথ বড়ুয়াসহ এতে আরো মহান ভিক্ষুসংঘ, বাংলাদেশ সরকারের মন্ত্রীবর্গ, দেশ-বিদেশী অতিথি বৃন্দ ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। বরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে বাঙ্গালহালিয়া নন্দবংশ আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র।

আরও পড়ুন
Loading...